চোর স্বপনের কাছ থেকে উদ্ধার করা টাকা। ছবি: ডিএমপি নিউজ

আপনি বাসে করে অফিস বা অন্য প্রয়োজনে কোথাও যাচ্ছেন। কিছু সময় পর দেখতে পেলেন, বাসের ভেতর জটলা। এরপর কেউ একজন বমি করে দিয়েছে। যখন ভাড়া দিতে যাচ্ছেন, দেখতে পেলেন পার্স ও মোবাইল—কিছুই নেই।
হ্যাঁ, ডিএমপির তেজগাঁও থানা-পুলিশ এমন একটি চক্রের ‘গুরু’কে গ্রেপ্তার করেছে। বাসের ভেতর জটলা পাকিয়ে বমি করা ছিনতাই চক্রের ওই গুরুর নাম মো. স্বপন প্রকাশ ওরফে চোরা স্বপন।

ডিএমপি নিউজকে এ তথ্য নিশ্চিত করেন তেজগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মহসিন পিপিএম (বার)।

তিনি জানান, মঙ্গলবার তেজগাঁও থানার ফার্মগেটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সামনে থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একটি ছুরি এবং ছিনতাই করা টাকা উদ্ধার করা হয়। বাসে যাত্রীবেশে উঠে বমি করে যারা ছিনতাই করে, তাদের কাছে ‘গুরু স্বপন’ নামে পরিচিত চোরা স্বপন।

গ্রেপ্তার স্বপনের বাড়ি বরিশাল জেলার কাজিরহাট থানার সন্তোষপুর গ্রামে।

ওসি আরও বলেন, গ্রেপ্তার স্বপন চিহ্নিত ছিনতাইকারী। তাঁর বিরুদ্ধে অস্ত্র ও ছিনতাইয়ের অভিযোগে ১০টি মামলা রয়েছে। তিনি একসময় চুরি করতেন। চুরির অভিযোগে বেশ কয়েকবার আটকও হন। এ কারণে গ্রামে সবাই ‘চোরা স্বপন’ নামেই চিনে। গ্রাম ছেড়ে ঢাকায় এসে তিনি ছিনতাই শুরু করেন। প্রথমে অন্য দলের সাথে থাকলেও পরে নিজেই দল করে নেন। এরপর তিনি নিজেই ‘বমি পার্টি’ করেন। তাঁর দলের সদস্যরা বিভিন্ন বাসে ওঠেন। বাসে প্রথমে কৃত্রিম জটলা তৈরি করেন, এরপর কেউ একজন কৃত্রিম বমি করেন। বমি করার পর বাসের মধ্যে একধরনের হইহুল্লোড় তৈরি হয়। সেই সুযোগে এই গ্রুপের সদস্যরা যাত্রীর মোবাইল, মানিব্যাগ ছিনিয়ে পালিয়ে যান।

তিনি আরও জানান, পুলিশ আটক স্বপনের কাছ থেকে একটি ছুরি ও ৮০ হাজার টাকা উদ্ধার করে।