গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পুনাক আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পে উদ্বোধনী বক্তব্য দেন পুনাক সভানেত্রী জীশান মীর্জা। ছবি: বাংলাদেশ পুলিশ

‘এক বছর ধরে নানা অসুখে ভুগছি। স্বামী সামান্য কৃষিকাজ করে। যা আয় হয় তা দিয়ে সংসারই চলে না, ডাক্তার দেখাব কী দিয়ে। এখানে বিনা মূল্যে ডাক্তার দেখবে, ওষুধ দিবে শুনে আসছি।’

ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা নিতে আসা মানুষদের সঙ্গে কথা বলেন এবং খোঁজখবর নেন পুনাক সভানেত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

কথাগুলো গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার গিমাডাঙ্গা এলাকার ৫৫ বছর বয়সী আম্বিয়া বেগমের। তিনি এসেছিলেন টুঙ্গিপাড়ায় বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিতে।
ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পুনাক সভানেত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার ৯২তম জন্মবার্ষিকী ৮ আগস্ট উপলক্ষে টুঙ্গিপাড়ায় গিমাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। এই ক্যাম্পে শুধু আম্বিয়া বেগমই নন, তাঁর মতো হাজারো প্রান্তিক নারী-পুরুষ এসেছিলেন চিকিৎসাসেবা নিতে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে দোয়া ও মোনাজাত করেন পুনাক সভানেত্রী ও পুনাক নেতৃবৃন্দ। ছবি: বাংলাদেশ পুলিশ

পুনাক সভানেত্রী জীশান মীর্জা ক্যাম্পের উদ্বোধন করেন বলে বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, গোপালগঞ্জের পুলিশ সুপার আয়েশা সিদ্দিকাসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এবং পুনাক নেতৃবৃন্দ।

ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা নিতে আসা মানুষদের সঙ্গে কথা বলেন এবং খোঁজখবর নেন পুনাক সভানেত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

উদ্বোধনী বক্তব্যে জীশান মীর্জা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আমরা দ্বিতীয়বারের মতো টুঙ্গিপাড়ায় ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছি। ঢাকা থেকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ১১ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক দল এসেছেন, আমরা ওষুধও এনেছি। এখানে ১ হাজার ২০০ জনের বেশি মানুষকে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়েছে।

পুনাক সভানেত্রী বলেন, এ ক্যাম্প থেকে যাঁরা চিকিৎসা নেবেন, তাঁদের কোনো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হলে তা-ও বিনা মূল্যে করার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও বলেন, পুনাক পুলিশ পরিবারের নারীদের একটি সংগঠন। নিজেদের বৃত্তের বাইরে বেরিয়ে সাধারণ মানুষের কল্যাণেও কাজ করছে পুনাক। মানুষের সেবায় পুনাকের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

মেডিকেল ক্যাম্পের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন পুনাক সভানেত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

জীশান মীর্জা বলেন, পুলিশ এবং পুনাক এক সূত্রে গাঁথা। পুলিশ দেশ ও জনগণের কল্যাণে নিরলস দায়িত্ব পালন করে থাকে। পুনাকও মানুষের সেবায় বিভিন্ন সেবামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে।

এদিকে পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা নেওয়া অনেকেই জানিয়েছেন, ঢাকায় না গিয়েও তাঁরা এখানে বিনা মূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পেয়েছেন, বিনা মূল্যে ওষুধ পেয়েছেন। এ ধরনের সেবা পেয়ে তাঁরা খুব খুশি। পুলিশ এবং পুনাককে ধন্যবাদ জানান তাঁরা।

মেডিকেল ক্যাম্পের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন পুনাক সভানেত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

ফ্রি মেডিকেল ক্যাম্পে মেডিসিন, অর্থোপেডিক, চোখ, নাক, কান ও গলা, গাইনি ইত্যাদি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকেরা চিকিৎসাসেবা দিয়েছেন।

পুনাক সভানেত্রী জীশান মীর্জা টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি সেখানে দোয়া ও মোনাজাতে অংশ নেন।