সংবাদ সম্মেলনে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম, জাতীয় সংসদের মাননীয় হুইপ মাশরাফি বিন মর্তুজা ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। ছবি : বাংলাদেশ পুলিশ

বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার চতুর্থ আসর আগামী ২৬ মে থেকে রাজধানীর মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে। এবারের প্রতিযোগিতায় ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশের মোট ১২টি দল অংশ নিচ্ছে। বিদেশি দলগুলো ২৩ মে থেকে ঢাকায় আসতে শুরু করবে। এরপর ২৫ মে গ্রুপ ও সূচি চূড়ান্ত করা হবে। ফাইনাল খেলার মধ্য দিয়ে আগামী ৩ জুন প্রতিযোগিতা শেষ হবে।

ইউরোপ থেকে পোল্যান্ড, আফ্রিকা থেকে কেনিয়া ও উগান্ডা এবং এশিয়া থেকে জাপান, দক্ষিণ কোরিয়া, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ অংশ নেবে। প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে জাপান, দক্ষিণ কোরিয়া ও উগান্ডা।

এ উপলক্ষে সোমবার (২০ মে) দুপুরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ভবনের ডাচ-বাংলা অডিটরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের মাননীয় হুইপ সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক-২ এস এম নেওয়াজ সোহাগ এবং কাবাডি ফেডারেশনের সহসভাপতি হাফিজুর রহমান খান।

এক প্রশ্নের জবাবে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, নানা কর্মসূচির মাধ্যমে কাবাডির উন্নয়নে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে আমাদের জাতীয় খেলা কাবাডিকে বিশ্বপরিসরে মেলে ধরছি। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকায় আলাদা একটা কাবাডি কমপ্লেক্স করার চেষ্টা চলছে। ক্রীড়া মন্ত্রণালয়ে আমরা প্রস্তাব দিয়েছি।

কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান জানান, গত এশিয়ান গেমসে আমরা প্রত্যাশিত ফল পাইনি। কোচ অসুস্থ হয়ে পড়ায় ঠিকমতো দিকনির্দেশনা দিতে পারেননি। মূলত কোচ ছাড়া, পরামর্শ ছাড়া আমাদের দল খেলেছে। ফলে আমরা এমন সব দলের কাছে হেরেছি, যা ছিল অকল্পনীয়।

তিনি আরও জানান, খেলাটা আরও ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি। আমাদের এখানে ভারতের মতো বড় বিনিয়োগ নেই। সেখানে সব বড় তারকার নিজস্ব কাবাডি দল রয়েছে। অন্যদিকে আমাদের এখানে তেমন নেই। সে জন্য এখানে প্রো-কাবাডির আয়োজন করাটা কঠিন।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ব্র্যান্ড ভ্যালু বাড়ানো এক দিনের কাজ নয়, সহজও না। আগেও একবার সঙ্গে ছিলাম। এবারও চেষ্টা করব। আপাতত নতুন কোনো আইডিয়া নেই। সুযোগ পেলে অবশ্যই চেষ্টা করব। সুযোগ এলে অবশ্যই ঢাকার ভেতরে বা আশপাশে একটা কমপ্লেক্সের ব্যাপারে কিছু একটা করার চেষ্টা করব।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার যাত্রা শুরু হয়। করোনা মহামারির কারণে ওই সময় কঠোর স্বাস্থ্যবিধি মেনে নেপাল, শ্রীলঙ্কা, কেনিয়া, পোল্যান্ড, স্বাগতিক বাংলাদেশসহ পাঁচ দেশের অংশগ্রহণে প্রথম আসর অনুষ্ঠিত হয়।

এরপর ২০২২ সালে দ্বিতীয় আসরে নেপাল, শ্রীলঙ্কা, কেনিয়া, ইংল্যান্ড, ইরাক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, স্বাগতিক বাংলাদেশসহ আটটি দেশ অংশ নেয়। ২০২৩ সালে তৃতীয় আসরে রেকর্ড ১২টি দেশ অংশ নেয়। এশিয়া, ইউরোপ ও আফ্রিকা মহাদেশের গণ্ডি পেরিয়ে টুর্নামেন্টটি দক্ষিণ আমেরিকা মহাদেশকেও আকৃষ্ট করে। তৃতীয় আসরে অংশ নেওয়া দেশগুলো ছিল দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা; ইউরোপের ইংল্যান্ড ও পোল্যান্ড; আফ্রিকার কেনিয়া; এশিয়ার ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, চায়নিজ তাইপে, নেপাল, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশের এ আসর বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবেও বিবেচিত হচ্ছে। গত তিনটি আসর শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত হলেও এবারের আসর বসবে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। প্রতিযোগিতা সামনে রেখে কাবাডি ফেডারেশন এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। গেল তিন আসরের চ্যাম্পিয়ন স্বাগতিক বাংলাদেশ এবারও শিরোপায় চোখ রেখে ৮ ফেব্রুয়ারি থেকে প্রস্তুতি অব্যাহত রেখেছে। প্রথম আসরে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার শিরোপা জয় করে। ২০২২ সালেও কেনিয়াকে ফাইনালে পরাজিত করে স্বাগতিকেরা চ্যাম্পিয়ন হয়। ২০২৩ সালে চায়নিজ তাইপেকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে বাংলাদেশ।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টকে মহাদেশীয় পর্যায়ে সম্প্রসারণ করতে এবারও এশিয়ার বাইরে ইউরোপ ও আফ্রিকা মহাদেশের একাধিক দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এবারও ১২টি দল অংশ নিতে যাচ্ছে। শুরুতে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। এরপর দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল সেমিফাইনালে মুখোমুখি হবে। জয়ী দুই দল খেলবে ফাইনাল। টুর্নামেন্টের সব কটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল টি স্পোর্টস।