বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় জিএমপির স্টলে উপস্থিত পুলিশ সদস্যরা। ছবি: জিএমপি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে আয়োজিত বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় ৩৮টি স্টলের মধ্যে তৃতীয় হয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) স্টলটি।

মেলায় প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছে ‘বই জগত’ ও ‘পঙ্খীরাজ বই বিতান’।
স্থানীয় সরকার বিভাগের সহযোগিতা এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় গাজীপুর জেলা প্রশাসনের আয়োজনে গত ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত গাজীপুর শহরের রাজবাড়ি মাঠে এ মেলা হয়।

মেলায় জিএমপির স্টলে বঙ্গবন্ধু, স্বাধীনতা ও বাংলাদেশ সম্পর্কিত শতাধিক বই, পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সংগৃহীত বাংলাদেশ পুলিশের প্রথম প্রতিরোধ ও মুক্তিযুদ্ধভিত্তিক সব প্রকাশনা এবং করোনাকালে মানবিক পুলিশিংয়ের ওপর সব প্রকাশনা রাখা হয়। পাশাপাশি, পুলিশ হেডকোয়ার্টার্সের সব ডকুমেন্টারি মাল্টিমিডিয়া প্রজেক্টরের সহায়তায় প্রদর্শন করা হয়।

স্টল থেকে সচেতনতামূলক চার সহস্রাধিক লিফলেট বিতরণ করা হয়। মেলায় আগত দর্শনার্থীদের জন্য স্টলে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও চকলেট রাখা হয়।

ডেস্কটপের মাধ্যমে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, ভাড়াটিয়া তথ্য ফরম, অনলাইনে জিডি এবং পজ মেশিনে ট্রাফিক জরিমানা আদায়ের বিষয়ে অবহিত করা হয়।