পুলিশ কনস্টেবল পদে চাকরিপ্রত্যাশী এক ব্যক্তির উচ্চতা মাপা হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

বগুড়ায় পুলিশ কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। পাঁচটি স্তরে যাচাই-বাছাই এবং লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্তভাবে উত্তীর্ণদের পুলিশ কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হবে।

বগুড়া জেলায় কনস্টেবলের ৭১টি শূন্য পদে নিয়োগের জন্য আবেদন করেছেন ৩ হাজারের বেশি চাকরিপ্রত্যাশী। তাঁদের মধ্যে পুরুষ কনস্টেবল পদে নিয়োগ হবে ৬০ জন এবং নারী ১১ জন।

পুলিশ কনস্টেবল পদে চাকরিপ্রত্যাশী এক নারীর উচ্চতা মাপা হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল ৬টার পর থেকেই বগুড়া জেলা পুলিশ লাইনসে ভিড় করেন আবেদনকারীরা। সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়।

নিয়োগ প্রক্রিয়ার প্রথম দিন প্রার্থীদের শারীরিক মাপ ও যোগ্যতা এবং যাবতীয় কাগজপত্র যাচাই করা হয়। এ ছাড়া প্রথম দিন প্রাথমিক মেডিকেল পরীক্ষা করা হয়। এতে উত্তীর্ণদের দ্বিতীয় দিন বুধবার দৌড়, পুশআপ এবং লং ও হাইজাম্পে অংশ নিতে হবে। তৃতীয় দিনে দৌড়, ড্র্যাগিং, রোপ ক্লাইম্বিংয়ে কৃতকার্য প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশ নেবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

চাকরিপ্রত্যাশীদের কাগজপত্র যাচাই করছেন পুলিশ সদস্যরা। ছবি: পুলিশ নিউজ

এর আগে বগুড়া জেলার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, বিপিএম জানিয়েছিলেন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর নির্দেশনায় নতুন নিয়মে স্বচ্ছতা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়াটি নিখুঁত ও যুগোপযোগী। ইতিমধ্যে প্রক্রিয়াটি সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়ায় কোনো ধরনের অস্বচ্ছতা বা অনিয়মের সুযোগ রাখা হয়নি। বগুড়া জেলা মেধা ও যোগ্যতার ভিত্তিতে স্বচ্ছ ও সফল নিয়োগ সমাপ্ত করে দৃষ্টান্ত স্থাপন করবে।
বগুড়া জেলা পুলিশ লাইনস মাঠে কনস্টেবল পদে চাকরিপ্রত্যাশীদের একাংশ। ছবি: পুলিশ নিউজ

পুলিশ সদর দপ্তর, রেঞ্জ পুলিশ ও জেলা পুলিশ সমন্বিতভাবে সুষ্ঠু ও স্বচ্ছ প্রক্রিয়ায় এই নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন করছে।