বগুড়ায় পুনাকের উদ্যোগে আয়োজিত নারীর সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালা। ছবি: বাংলাদেশ পুলিশ

বগুড়ায় ‘সাইবার বিশ্বে নারীর নিরাপত্তা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক), বগুড়ার সভাপতি সুনন্দা রায় ও ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজির (ক্রাইম-ওয়েস্ট) উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

সাইবার অপরাধ বিষয়ক বিশেষ ওই কর্মশালাটির আয়োজন করা হয় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অডিটোরিয়ামে ১৪ ডিসেম্বর (মঙ্গলবার)। এতে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শতাধিক ছাত্রী অংশ নেয়। কর্মশালাটি উদ্বোধন করেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনের (পিসিএসডব্লিউ) অতিরিক্ত পুলিশ সুপার খালেদা বেগম। সাইবার জগতে নিজেকে নিরাপদ রাখতে বিভিন্ন সতর্কতামূলক কলাকৌশল সম্পর্কে আলোচনা করেন তিনি। এ ছাড়া সাইবার অপরাধের শিকার হলে প্রতিকার পাওয়ার উপায় সম্পর্কেও তিনি ধারণা দেন।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বলেন, সাইবার অপরাধীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণে বগুড়া জেলা পুলিশ দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। এর পাশাপাশি ছাত্র-ছাত্রী ও নারীদের মধ্যে সাইবার অপরাধ বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে কর্মশালার আয়োজন করা হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

পুনাক, বগুড়ার ভারপ্রাপ্ত সভানেত্রী দিল আক্তার জাহান তাঁর বক্তব্যে সাইবার সচেতনতামূলক গুরুত্বপূর্ণ এই কর্মশালাটি আয়োজনের জন্যপুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক), বগুড়ার সভাপতি সুনন্দা রায় ও এআইজি (ক্রাইম-ওয়েস্ট) পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পুনাক, বগুড়ার সহসভানেত্রী মাহমুদা খানম, কোষাধ্যক্ষ রওশন আরা মুন্নি, সাধারণ সম্পাদক মঞ্জুরী ইসলাম।