ব্রিফিং প্যারেডে সভাপতিত্ব করেন বগুড়া জেলার পুলিশ সুপার (এসপি) সুদীপ কুমার চক্রবর্তী, বিপিএম। ছবি: পুলিশ নিউজ

নতুন নিয়মে পুলিশ কনস্টেবল নিয়োগ উপলক্ষে রোববার (১৪ নভেম্বর) বেলা তিনটার দিকে বগুড়া পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে ব্রিফিং সেশন ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্রিফিং প্যারেডে সভাপতিত্ব করেন বগুড়া জেলার পুলিশ সুপার (এসপি) সুদীপ কুমার চক্রবর্তী, বিপিএম।

এ সময় পুলিশ সুপার বলেন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর নির্দেশনায় নতুন নিয়মে স্বচ্ছতা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়াটি অত্যন্ত নিখুঁত ও যুগোপযোগী। ইতিমধ্যে সর্বমহলে বিষয়টি প্রশংসিত হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়ায় কোনো ধরনের অস্বচ্ছতা বা অনিয়মের সুযোগ রাখা হয়নি। বগুড়া জেলা মেধা ও যোগ্যতার ভিত্তিতে একটি শতভাগ স্বচ্ছ ও সফল নিয়োগ সমাপ্ত করে দৃষ্টান্ত স্থাপন করবে।

১৬ নভেম্বর থেকে বগুড়া জেলায় বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা শুরু হবে। এ নিয়োগ পরীক্ষায় প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে বাছাইকৃত যোগ্য প্রার্থীদের প্রথম দিনে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ, দ্বিতীয় দিনে দৌড়, পুশআপ, লং জাম্প, হাই জাম্প এবং তৃতীয় দিনে দৌড়, ড্র্যাগিং, রোপ ক্লাইম্বিংয়ে কৃতকার্য প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

বগুড়া জেলা থেকে নিয়োগযোগ্য প্রকৃত শূন্যপদের কোটার অনুকূলে সরকার কর্তৃক জারি করা বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পোষ্য এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা) অনুসরণ করে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে।

নিয়োগ প্রক্রিয়ায় যাচাই-বাছাই সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ব্রিফিং সেশনে অংশগ্রহণকারী অফিসার ফোর্সদের প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় নিয়োগ কার্যক্রম দেখানো হয়।

ব্রিফিং সেশন ও কর্মশালায় নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. আব্দুর রশিদ। কর্মশালা শেষে পুলিশ লাইনস মাঠে নিয়োগ পরীক্ষার বিভিন্ন ইভেন্টের মহড়া অনুষ্ঠিত হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোতাহার হোসেন, সহকারী পুলিশ সুপার নাজরান রউফসহ (আদমদীঘি সার্কেল) বগুড়া জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।