প্রতীকী ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইমো অ্যাকাউন্ট হ্যাক করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগের একটি টিম।

রাজশাহী ও নাটোর জেলায় অভিযান চালিয়ে রোববার গভীর রাতে তাঁদের গ্রেপ্তার করে ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

গ্রেপ্তার চারজন হলেন মো. সোহাগ আহমেদ, মো. রিপন ইসলাম, মো. সোহেল রানা ও মো. লিটন আলী। গ্রেপ্তারের সময় তাঁদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত দুটি মোবাইলফোন উদ্ধার করা হয়।

ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৬ আগস্ট ইরাক প্রবাসী মো. সামছুল হকের ইমো অ্যাকাউন্ট হ্যাক করে কণ্ঠস্বর নকল করে তাঁর বোনের নম্বরে মেসেজ পাঠায় প্রতারকরা। মেসেজে লেখা হয়, ‘আমি বর্তমানে হাসপাতালে ভর্তি আছি, চিকিৎসার জন্য টাকার প্রয়োজন।’
প্রতারক চক্র কয়েকটি বিকাশ ও নগদ নম্বর দিয়ে সেই নম্বরে টাকা পাঠাতে বলে। এই বার্তা দেখে দ্রুত ওই নম্বরে টাকা পাঠিয়ে দেন সামছুলের বাবা। পরে ছেলের সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন তাঁরা প্রতারণার শিকার হয়েছেন।

এ ঘটনায় গত ২৬ ফেব্রুয়ারি হাজারীবাগ থানায় মামলা করার পর ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম তদন্ত শুরু করে। মামলাটি তদন্তকালে তথ্য প্রযুক্তির সহায়তায় প্রতারকদের অবস্থান শনাক্ত করে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করে সোমবার আদালতে পাঠানো হয়।