প্রতীকী ছবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভুয়া আইডি খুলে বিভিন্ন ব্যক্তিকে নগ্ন ছবি ও ভিডিও পাঠিয়ে ব্ল্যাকমেল করে অর্থ আত্মসাতের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (২৫ জুলাই) দিবাগত রাতে চট্টগ্রামের খুলশী এলাকা থেকে আসামি সাদ্দাম হোসেন ওরফে রিজভীকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

ডিএমপি জানায়, এ সময় আসামির কাছ থেকে সাইবার প্রতারণায় ব্যবহৃত একটি মোবাইল ফোন ও পাচঁটি ভুয়া ফেসবুক আইডি জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপকমিশনার মো. নাজমুল হক জানান, কয়েক মাস ধরে এক ব্যক্তির মেসেঞ্জারে নগ্ন ছবি পাঠিয়ে টাকা দাবি করছিলেন আসামি। টাকা না দিলে নগ্ন ছবির স্ক্রিনশট ফেসবুকে ছড়িয়ে দেওয়ার হুমকি দেন। এ ঘটনায় সোমবার রাতে ধানমন্ডি থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেন ভুক্তভোগী। মামলাটির ছায়া তদন্ত করে আসামির অবস্থান শনাক্ত করা হয়। সোমবার দিবাগত রাতে আসামিকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি জানান, ভুয়া ফেসবুক আইডি খুলে বিভিন্ন ব্যক্তিকে অশ্লীল ও নগ্ন ছবি পাঠাতেন। পরে মেসেঞ্জার চ্যাট ফাঁসের হুমকি দিয়ে টাকা দাবি করতেন। অনেক ভুক্তভোগী মানসম্মানের ভয়ে টাকা দিতেন। কিন্তু তিনি আবারও টাকা দাবি করতেন।

পুলিশ কর্মকর্তা মো. নাজমুল হক জানান, আসামিকে রিমান্ডে নেওয়ার আবেদন করে আদালতে সোপর্দ করা হয়েছে।

সাইবার প্রতারণা এড়াতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন এই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, অনলাইনে পরিচিত ব্যক্তি ছাড়া বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করা যাবে না, নিজের ব্যক্তিগত ছবি বা ভিডিও কাউকে পাঠানো যাবে না এবং অপরিচিত ব্যক্তি থেকে আসা প্রস্তাব এড়াতে হবে।