ফেনীতে সাড়ে ৮ হাজার লিটার সরকারি অনুমোদনহীন সয়াবিন তেলসহ একটি কাভার্ড ভ্যান জব্দ করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী সদর উপজেলার চাড়িপুর বিসিক সড়কের মাথায় ৬ মার্চ (রোববার) সন্ধ্যায় কাভার্ড ভ্যানটি জব্দ করা হয়। এ সময় কাভার্ড ভ্যানের চালক ও তাঁর সহকারীকে গ্রেপ্তার করা হয়েছে। খবর প্রথম আলোর।

গ্রেপ্তার দুজন হলেন কাভার্ড ভ্যানটির চালক মো. শাহজাহান (৪১) ও তাঁর সহকারী মো. ইসমাইল (৩২)। কাভার্ড ভ্যানটি চট্টগ্রাম থেকে ফেনীর বিসিক শিল্পনগরীর পাশ দিয়ে ভারতের সীমান্তের দিকে যাচ্ছিল।

ফেনীর গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মেজবাহ উদ্দিন আহমেদ জানান, সয়াবিন তেলসহ কাভার্ড ভ্যান জব্দের ঘটনায় ডিবি পুলিশের পক্ষ থেকে ফেনী মডেল থানায় মামলা হয়েছে। কাভার্ড ভ্যানটির চালক ও তাঁর সহকারীকে থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওসি মেজবাহ উদ্দিন আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে ৬ মার্চ বিকেলে চাড়িপুর বিসিক সড়কে অবস্থান নেয় ডিবি পুলিশ। এ সময় সন্দেহ হলে একটি কাভার্ড ভ্যানকে থামার সংকেত দেওয়া হয়। পরে সেটিতে তল্লাশি চালিয়ে ৬০৪টি কার্টনে ৮ হাজার ৫৬৮ লিটার অনুমোদনহীন বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়। এসব তেলের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি চালক ও তাঁর সহকারী। এমনকি সয়াবিন তেলের বিএসটিআইয়ের অনুমোদনও ছিল না। জব্দ করা তেলের বাজারমূল্য আনুমানিক ১৬ লাখ ৫৪ হাজার ২০ টাকা।

ডিবি পুলিশ জানায়, জব্দ করা সয়াবিন তেল ভারতে পাচারের উদ্দেশ্যে নেওয়া হচ্ছিল। ডিবির ওসি মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, ওই সয়াবিন তেলের প্রকৃত মালিক কে, তা জানা যায়নি। কাভার্ড ভ্যান ও সয়াবিন তেল জব্দের পরও কোনো দাবিদার পাওয়া যায়নি। এ কারণে দায়ের করা মামলায় শুধু চালক ও তাঁর সহকারীকে আসামি করা হয়েছে। তিনি আরও বলেন, এ ঘটনায় তদন্ত চলছে।