যুক্তরাষ্ট্রের ওষুধ ও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার এবং এর জার্মান অংশীদার জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেকের বিরুদ্ধে মামলা করেছে আরেক মার্কিন টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। করোনার টিকা তৈরিতে স্বত্ব লঙ্ঘনের অভিযোগে এ মামলা করা হয়েছে।

বিবিসি, সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মডার্নার অভিযোগ, তাদের ‘এম-আরএনএ’ প্রযুক্তি নকল করেছে ফাইজার। করোনা মহামারির আগেই তারা এ প্রযুক্তি উদ্ভাবন করেছিল। এ জন্য আর্থিক ক্ষতিপূরণ চেয়ে যুক্তরাষ্ট্র ও জার্মানির বিরুদ্ধে মামলা করেছে মডার্না। তবে কী পরিমাণ আর্থিক ক্ষতিপূরণ চায় প্রতিষ্ঠানটি, তা নির্দিষ্ট করে বলা হয়নি।

ফাইজার বলেছে, মডার্নার মামলা করার ঘটনায় তারা অবাক হয়েছে। মামলায় তারা লড়বে।

মডার্না ২৬ আগস্ট (শুক্রবার) এক বিবৃতিতে মামলার কথা জানিয়ে দাবি করে, ফাইজার ও বায়োএনটেক তাদের মেধাস্বত্বের দুটি বুদ্ধিবৃত্তিক উপাদান নকল করেছে। একটি হচ্ছে ‘কেমিক্যাল মডিফিকেশন’ বা ‘রাসায়নিক পরিবর্তন’ সংশ্লিষ্ট উপাদান, যা ২০১৫ সালে মানবদেহে পরীক্ষার পর প্রদর্শন করেছিলেন মডার্নার গবেষকেরা। এর অর্থ হলো টিকাটি মানবদেহে রোগ প্রতিরোধব্যবস্থার অনাকাঙ্ক্ষিত প্রতিক্রিয়া সৃষ্টি এড়াতে পারে। আরেকটি হচ্ছে, টিকা যেভাবে ভাইরাসের বাইরে নির্দিষ্ট স্পাইক প্রোটিনকে লক্ষ্যবস্তু বানায়, সেই প্রযুক্তি।