স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগে সেরা দল ও সেরা খেলোয়াড়দের মধ্যে পুরস্কার বিতরণ করেন আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ। এটি প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে পুলিশের হ্যাট্রিক শিরোপা জয়। এর আগে ২০১৯ ও ২০২০ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে পুলিশ চ্যাম্পিয়ন হয়েছে। শাহ্ সিমেন্টের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজন এই প্রতিযোগিতার আয়োজন করে।

এদিকে প্রথম বিভাগ দাবা লিগে সুলতানা কামাল স্মৃতি পাঠাগার অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব বেনকুয়িট হলে ১৯ মার্চ (রোববার) অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও আবুল খায়ের গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী ও নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহিদুল্লাহ চৌধুরী, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা, সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মাসুদুর রহমান মল্লিক।

প্রিমিয়ার ডিভিশন চ্যাম্পিয়ন দল বাংলাদেশ পুলিশকে এক লাখ পঁচিশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল, রানার্স-আপ সাইফ স্পের্টিং ক্লাবকে পঁচাত্তর হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল এবং তৃতীয় বাংলাদেশ বিমান পঞ্চাশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হয় পুরস্কার হিসেবে। প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন সুলতানা কামাল স্মৃতি পাঠাগার পুরস্কার হিসেবে পেয়েছে পঞ্চাশ হাজার টাকা, ট্রফি ও মেডেল, রানার্স-আপ পল্লী সঞ্চয় ব্যাংক ত্রিশ হাজার টাকা, ট্রফি ও মেডেল এবং তৃতীয় ঢাকা চেস ক্লাব বিশ হাজার টাকা অর্থ, ট্রফি ও মেডেল পুরস্কার পেয়েছে। বোর্ড পুরস্কার হিসেবে প্রিমিয়ার ডিভিশনে প্রতিটি বোর্ডে সেরা খেলোয়াড়কে দশ হাজার টাকা অর্থ পুরস্কার ও মেডেল দেওয়া হয়েছে। প্রথম বিভাগের বোর্ড পুরস্কার হিসেবে প্রতিটি বোর্ডে সেরা খেলোয়াড়কে পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার ও মেডেল দেয়া হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে ১১ খেলায় ২০ পয়েন্ট পেয়ে পুলিশ চ্যাম্পিয়ন হয়েছে। সাইফ স্পোর্টিং ক্লাব রানার্স আপ ও বাংলাদেশ বিমান তৃতীয় স্থান লাভ করেছে। সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ বিমান উভয়েই ১১ খেলায় ১৮ পয়েন্ট করে অর্জন করে। সাইফ স্পোর্টিং ক্লাব ৩১ গেম পয়েন্ট নিয়ে রানার্স-আপ ও বাংলাদেশ বিমান ২৮ গেম পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ পুলিশ দলের পক্ষে অংশ নেন অধিনায়ক ড. শোয়েব রিয়াজ আলম, খেলোয়াড় ভারতের জাতীয় চ্যাম্পিয়ন ভারতীয় গ্র্যান্ড মাস্টার এরিগাসি অর্জুন, ভারতের জাতীয় রানার আপ গ্র্যান্ড মাস্টার ডি গুকেশ, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ। শেষ রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ বাংলাদেশ বিমান দলের সাথে ২-২ গেম পয়েন্টে ড্র করেন।

সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে অংশ নেন অধিনায়ক আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, খেলোয়াড় গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, ইরানের গ্র্যান্ড মাস্টার ইয়ানি পাউয়া, জর্জিয়ার গ্র্যান্ড মাস্টার মিখাইল মচেডলিশভ্যালি, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ও ফিদে মাস্টার মো. তৈয়বুর রহমান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ বিমানের পক্ষে অংশ নেন শাকিল মিরাজ, খেলোয়াড় ভারতীয় গ্র্যান্ড মাস্টার অভিম্যানু পৌরনিক, ভারতীয় গ্র্যান্ড মাস্টার মিত্রভা গুহ, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, ক্যান্ডিডেট মাস্টার নাইম হক ও সাদাত ইবনে সুলতান।

প্রতিযোগিতায় অংশ নিয়ে ১০তম স্থানের মধ্যে থাকা বাকি দলগুলো হলো রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, শাহিন চেস ক্লাব, ম্যানহা’স ক্যাসেল, তিতাস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, লিওনাইন চেস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি। এর মধ্যে বাংলাদেশ নৌবাহিনী ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি প্রথম বিভাগে নেমে গেছে।


প্রথম বিভাগ দাবা লিগ

এদিকে একই সঙ্গে অনুষ্ঠিত প্রথম বিভাগ দাবা লিগে সুলতানা কামাল স্মৃতি পাঠাগার অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ১১ খেলায় পূর্ণ ২২ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেছে। সুলতানা কামালের পক্ষে অংশ নেন দুই ভারতীয় আন্তর্জাতিক মাস্টার হরিকৃষ্ণা আরএ মুথাইয়া আল ও আফজাল হোসেন সাচ্চু, ক্যান্ডিডেট মাস্টার মো. জামাল উদ্দিন, মোহাম্মদ শামীম (অধিনায়ক) ও মো. সাইফুল ইসলাম। ১৮ পয়েন্ট নিয়ে পল্লী সঞ্চয় ব্যাংক রানার্স-আপ হয়েছে। পল্লী সঞ্চয় ব্যাংকের পক্ষে অংশ নেন ভারতের আন্তর্জাতিক মাস্টার ধুলিপালা বালা চন্দ্র প্রসাদ, ভারতের সুভায়ন কুন্ডু, আনিচুজ্জামান জুয়েল (অধিনায়ক), মোহাম্মদ আমিনুল ইসলাম, ক্যান্ডিডেট মাস্টার অভিক সরকার ও এ বি বাপ্পী সরকার।