মঙ্গলবার বিকেলে বাংলাদেশের পররাষ্ট্রনীতি সম্পর্কে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড এ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্রসচিব শহিদুল হক। ছবি: বাসস

বাংলাদেশের সাবেক পররাষ্ট্রসচিব শহিদুল হক বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চমৎকার সুসম্পর্ক বিদ্যমান থাকায় আসন্ন ভারত সফরে ইতিবাচক ফল আসবে। তাঁদের মধ্যকার এই সুসম্পর্ক অনেক সমস্যা সমাধানে সহায়ক হবে। তিনি বলেন, ‘আমি খুবই আশাবাদী যে, কিছুটা সীমাবদ্ধতা সত্ত্বেও দুই নেতার মধ্যে অত্যন্ত সুদৃঢ়, উষ্ণ ও খুব ভালো সম্পর্ক বিদ্যমান থাকায় শেখ হাসিনার আসন্ন ভারত সফরটি সফল হবে।’

মঙ্গলবার বিকেলে বাংলাদেশের পররাষ্ট্রনীতি সম্পর্কে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড এ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। খবর বাসসের।

অনুষ্ঠানে ভারতের সাবেক পররাষ্ট্রসচিব ও জি-২০ মুখ্য সমন্বয়ক হর্ষ বর্ধন শ্রিংলা এই বক্তৃতা অধিবেশনের সভাপতিত্ব করেন এবং আইসিডব্লিউএর মহাপরিচালক অ্যাম্বাসেডর বিজয় ঠাকুর সিং স্বাগত বক্তব্য দেন।

শহিদুল হক বলেন, অতীতে দুই নেতা এক মিনিটেই অনেক ইস্যু সমাধান করেছেন, যা দুই দেশের আমলা ও বৈদেশিক কার্যালয়গুলো সমাধান করতে পারেনি।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইসিসিআর বঙ্গবন্ধু চেয়ার হক বলেন, সমন্বিত অর্থনীতি অংশীদারত্ব চুক্তি (সিইপিএ) এবং কুশিয়ারা নদী ইস্যু, যা দীর্ঘদিন ধরে অমীমাংসিত আছে, বাণিজ্য ও বিনিয়োগ, সীমান্ত চলাচল ও যোগাযোগের পাশাপাশি এই ইস্যুটিও আলোচনায় প্রাধান্য পাবে।