সিএমপি ডিবি উত্তর বিভাগের অভিযানে আটক তিনজন। ছবি: সিএমপি

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) উত্তর বিভাগের অভিযানে মহানগর ও আন্তঃজেলা প্রতারকচক্র ও অজ্ঞান পার্টির তিন সদস্য আটক হয়েছেন।

তাঁদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে প্রতারণার কাজে ব্যবহৃত কয়েন তৈরির সরঞ্জাম, ব্রিটিশ আমলের ভুয়া কয়েন এবং চেতনানাশক রাসায়নিক দ্রব্য।

গোপন সংবাদের ভিত্তিতে নগরীর পাঁচলাইশ থানাধীন বিবিরহাট এলাকায় অভিযান চালিয়ে বৃহস্পতিবার রফিকুল ইসলাম, শাহেদ আহম্মদ খান ও মোহাম্মদ আলমগীরকে আটক করা হয়।

ওই সময় তাঁদের দখল থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ১৮৩৯ সালের ব্রিটিশ আমলের তামা ও সিরামিকের ভুয়া কয়েন, কয়েন তৈরির ডাইস, মনোগ্রাম, তামা, পোড়া মাটিসহ বিভিন্ন যন্ত্রপাতি এবং চেতনানাশক দ্রব্য তৈরির কাজে ব্যবহৃত ক্লোরোফর্ম, পটাশিয়াম ক্লোরেড, হাইড্রোজেন সালফার অ্যাসিড, হাইড্রোক্লোরিক অ্যাসিড, সালফাহাইড্রিক অ্যাসিড, ইথানল, সালফার মনোক্লোরাইড, কস্টিক সোডা, কপার সারফাইড, প্রতারণার কাজে ব্যবহৃত কথিত পুরাতন পয়সা তৈরির ডাইস, কথিত ব্রিটিশ পয়সা, তামা, পোড়া মাটিসহ বিভিন্ন যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটক ব্যক্তিরা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজশে সাধারণ লোকজনদের প্রাচীন মুদ্রার কয়েনে নির্দিষ্ট সময় চিনি রেখে তা গলিয়ে বিশ্বাস অর্জন করে বোকা বানিয়ে প্রতিটি কয়েন ১ লাখ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি করে প্রতারণার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হয়। ওই প্রতারণার পাশাপাশি বিভিন্ন সংঘবদ্ধ অজ্ঞান পার্টিকে বিভিন্ন রাসায়নিক পদার্থ মিশ্রণের মাধ্যমে চেতনানাশক রাসায়নিক দ্রব্য তৈরে করে সরবরাহ ও বিক্রয় করত চক্রটি।