নিরাপদ ডটকমের পরিচালক ফারহানা আফরোজ

ই-কমার্স প্রতিষ্ঠান নিরাপদ ডটকমের পরিচালক ফারহানা আফরোজকে (২৯) গ্রেপ্তার করা হয়েছে। প্রতারণার মামলায় গত সোমবার রাজধানীর দক্ষিণখানের কাওলা এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। খবর প্রথম আলোর।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান এ কথা জানিয়েছেন। তিনি বলেন, নিরাপদ ডটকমের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও প্রতারণার অভিযোগে করা ফতুল্লা থানার মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়। ফাহিম হোসেন নামের এক গ্রাহক ২ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনে ফারহানা আফরোজসহ কয়েকজনের বিরুদ্ধে এ মামলা করেন।

মামলার বাদী ফাহিম হোসেন মঙ্গলবার বলেন, ২ মাস আগে একটি স্মার্টফোনের জন্য ১৪ হাজার টাকা পরিশোধ করেন তিনি। প্রতিশ্রুতি অনুযায়ী নির্ধারিত সময়ে ওই ফোন তাঁকে দেওয়া হয়নি। পরে বিভিন্ন সময় ওই প্রতিষ্ঠানে ফোন করেও তিনি সাড়া পাননি। এদিকে কিছুদিন ধরে প্রতিষ্ঠানটি বন্ধ থাকায় কারও সঙ্গে যোগাযোগও করতে পারছেন না তিনি। এ কারণে মামলা করেছেন।
এর আগে গত ১১ জুলাই প্রতারণার আরেকটি মামলায় নিরাপদ ডটকমের প্রধান নির্বাহী শাহরিয়ার খানকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

সিআইডির তথ্যমতে, নতুন মামলায়ও শাহরিয়ার খানকে আসামি করা হয়েছে। এ ছাড়া আরও কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তিকেও আসামি করা হয়েছে।

সম্প্রতি বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ সামনে এসেছে। আকর্ষণীয় দামে পণ্য দেওয়ার কথা বলে গ্রাহকদের কাছ থেকে শত শত কোটি টাকা নিয়েছে এসব প্রতিষ্ঠান। এখন গ্রাহকদের পণ্য বা টাকা ফেরতের কোনোটিই করছে না এসব প্রতিষ্ঠান। প্রতারণার অভিযোগে এরই মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি, ই–অরেঞ্জ, ধামাকা, এসপিসি ওয়ার্ল্ড, কিউকমের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিদের গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।