জাতীয় নির্বাচনে বাংলাদেশ পুলিশের ভূমিকা সম্পর্কে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন ও বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন। পৃথক বিবৃতিতে সংগঠন দুটি এই প্রতিবাদ জানিয়েছে।

বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম (বার) এবং সংগঠনের সাধারণ সম্পাদক ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার) স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ‘গত ১৪ নভেম্বর ২০২২ খ্রি. রাজধানীর গুলশানের একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক-অ্যাবার্ট-স্টিফটুং (এফইএস) আয়োজিত “মিট দ্য অ্যাম্বাসাডর” অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্তে এক প্রশ্নোত্তরে মান্যবর জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি পুলিশের বিরুদ্ধে যে ভিত্তিহীন ও অনাকঙ্ক্ষিত অভিযোগ উত্থাপন করেছেন, তাতে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের দৃষ্টি আকর্ষিত হয়েছে। তাঁর মন্তব্যে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত হয়েছে। বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন তাঁর এহেন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।’

বিবৃতিতে বলা হয়, ‘নির্বাচনে বাংলাদেশ পুলিশের ভূমিকা সংক্রান্তে প্রকৃত তথ্য হলো- বাংলাদেশ পুলিশ নিবার্চন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা ও ভোটকেন্দ্রের নিরাপত্তা প্রদান করে থাকে। ভোটারের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বা ভোটকেন্দ্রের ভেতরে ভোটারদের ভোট প্রদানে পুলিশের কোন ভূমিকা বা কার্যক্রম নেই। বাংলাদেশ পুলিশ সকল নির্বাচনে অত্যন্ত পেশাদারিত্বের সাথে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সুষ্ঠ‍ু নির্বাচন অনুষ্ঠানে সহায়তা প্রদান করে থাকে। বাংলাদেশ পুলিশের মতো একটি পেশাদার বাহিনী সম্পর্কে মান্যবর জাপানি রাষ্ট্রদূতের এহেন বক্তব্য অনাকাঙ্খিত ও অপ্রত্যাশিত।’ বিবৃতিতে রাষ্ট্রদূতের বক্তব্যের উল্লিখিত অংশ প্রত্যাহার এবং ভবিষ্যতে এমন মন্তব্য করার ক্ষেত্রে আরও দায়িত্বশীল হতে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সভাপতি ডিএমপির গুলশান থানার অফিসার ইনচার্জ বি এম ফরমান আলী পিপিএম এবং সংগঠনের সাধারণ সম্পাদক ডিএমপির যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জ মাজহারুল ইসলাম বিপিএম, পিপিএম (বার) স্বাক্ষরিত পৃথক বিবৃতিতে বলা হয়, ‘মান্যবর জাপানি রাষ্ট্রদূতের মতো দায়িত্বশীল ব্যক্তির মন্তব্য বাংলাদেশ পুলিশসহ দেশবাসীকে হতবাক করে দিয়েছে।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘বাংলাদেশ পুলিশের মতো একটি পেশাদার বাহিনী সম্পর্কে মান্যবর জাপানি রাষ্ট্রদূতের এহেন বক্তব্য অনাকাঙ্খিত ও অপ্রত্যাশিত।’ বিবৃতিতে রাষ্ট্রদূতের বক্তব্যের উল্লিখিত অংশ প্রত্যাহার এবং পুলিশ সম্পর্কে ভবিষ্যতে এমন মন্তব্য করার করার ক্ষেত্রে তাঁকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হয়।