চট্টগ্রামের রিমা কনভেনশন হলে মঞ্চস্থ ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের একটি দৃশ্য। ছবি: সিএমপি

চট্টগ্রামে পরিবেশন হল ১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘটনাপ্রবাহ নিয়ে ইতিহাস আশ্রয়ী গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’।

নগরীর রিমা কনভেনশন হলে শনিবার হয় নাটকটির মঞ্চায়ন। সুনিপুণ অভিনয় ও গানে বাংলাদেশ পুলিশ থিয়েটারের এই পরিবেশনা উপস্থিত দর্শকরা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন।

নাটকটির পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংগ্রহে রয়েছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম(বার)। এটি রচনা ও নির্দেশনায় রয়েছেন জাহিদুর রহমান, নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক।

এ উপলক্ষে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার)। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলহাজ আলী আব্বাস।

চট্টগ্রামে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের মঞ্চায়ন উপলক্ষে বক্তব্য দেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: সিএমপি

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

ওই সময় সেখানে সিএমপির অন্য জ্যেষ্ঠ কর্মকর্তা, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।