যশোর পুলিশ লাইনসে অনুষ্ঠিত বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আইনশৃঙ্খলা রক্ষায় যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) যশোর পুলিশ লাইনসে অনুষ্ঠিত বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

এ সময় থানাকে আক্ষরিক অর্থে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার ও ইউনিট কমান্ডারদের নির্দেশ দেন আইজিপি। খুলনা রেঞ্জের সব জেলার পুলিশ সুপার, বিভিন্ন ইউনিটের প্রধানগণ এবং বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগণ প্রশাসনিক ও অপারেশনাল বিষয় তুলে ধরেন।

আইজিপি বলেন, পুলিশের সেবা প্রদানের মূল কেন্দ্র থানা। দেশের সম্মানিত নাগরিকগণ যাতে সহজে, নির্ভয়ে থানায় আসতে পারেন, তাঁদের সমস্যার কথা বলতে পারেন এবং প্রার্থিত সেবা গ্রহণ করতে পারেন; সে জন্য আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের সহজে সেবা প্রদানের লক্ষ্যে বিশেষ ডেস্ক স্থাপন করা হয়েছে বলে উল্লেখ করেন পুলিশপ্রধান।

তিনি বলেন, পুলিশপ্রধান হিসেবে থানার সেবা প্রদানকে সর্বোচ্চ গুরুত্ব দিতে চাই। সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ, নিরীহ, গরিব ও নারীদের জন্য থানাকে আমি বিচার পাওয়ার স্থান হিসেবে দেখতে চাই। এর জন্য প্রধান ও প্রথম কাজ হবে জনগণের সঙ্গে ভালো ব্যবহার ও তাঁদের কথা শোনা এবং অতি দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করা। এ ক্ষেত্রে যেকোনো ব্যত্যয় গ্রহণযোগ্য হবে না।

পুলিশপ্রধান বলেন, উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশের উপযোগী স্মার্ট পুলিশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে আমাদেরকে মানুষের কাছাকাছি যেতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যাশা পূরণের মাধ্যমে বঙ্গবন্ধুর জনগণের পুলিশ হওয়ার জন্য আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশ এখন আগের চেয়ে অনেক এগিয়ে আছে। আগে তদন্ত ছিল সোর্সনির্ভর। মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের কল্যাণে এখন তদন্তে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বেশির ভাগ অপরাধের রহস্য উদ্‌ঘাটিত হচ্ছে।

আইজিপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত জিরো টলারেন্স নীতিতে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ দমনে আমরা সবাই একযোগে কাজ করেছি বলেই দেশে আজ স্থিতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতি বিরাজ করছে। দেশাত্মবোধে উজ্জীবিত হয়ে পুলিশ অতীতে যেভাবে দায়িত্ব পালন করেছে, আগামী দিনেও যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা বাংলাদেশ পুলিশের রয়েছে।

থানাকে আক্ষরিক অর্থে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার ও ইউনিট কমান্ডারদের নির্দেশ দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএ) অতিরিক্ত আইজিপি ড. হাসান উল হায়দার বিপিএম; খুলনা রেঞ্জের ডিআইজি মঈনুল হক বিপিএম (বার), পিপিএম; কেএমপি কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা বিপিএম (সেবা); যশোর জেলার পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম (বার), পিপিএম প্রমুখ সভায় বক্তব্য দেন।