শিশু ইয়ামিনকে হারিয়ে যাওয়ার পর তাকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দেয় পুলিশ। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোরের একটি হাসপাতাল থেকে নিখোঁজ হওয়ার দেড় ঘণ্টার মধ্যে পুলিশের তৎপরতায় মায়ের কোলে ফিরেছে একটি শিশু। যশোর সদরে ১১ ডিসেম্বর (শনিবার) ঘটনাটি ঘটে।

যশোর জেলা পুলিশ জানায়, যশোরের একটি হাসপাতালে চার বছরের শিশু ইয়ামিনকে নিয়ে গিয়েছিলেন তার মা তাহমিনা। তাদের বাড়ি নড়াইলের বাসগ্রামে। শিশুটি ১১ ডিসেম্বর দুপুর ১টার দিকে তার মায়ের অজান্তে হাসপাতালের কক্ষ থেকে বাইরে চলে যায়। কিছুক্ষণ পর সন্তানকে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন তাহমিনা।

এদিকে শিশু ইয়ামিন যশোর সদরের ব্যস্ততম রাস্তায় একাই ঘুরে বেড়াতে থাকে। একপর্যায়ে যশোর জেনারেল হাসপাতালের তিন নম্বর গেটে শিশুটিকে একা ঘোরাঘুরি করতে দেখে নিজ হেফাজতে নেন ওই হাসপাতালে কর্মরত পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) আবু সালেহ। এরপর তিনি কোতোয়ালি থানায় অবহিত করে শিশুটির পরিচয় নিশ্চিত হতে পুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে তার পরিবারের সন্ধান শুরু করেন। প্রায় দেড় ঘন্টা পর শিশুর মা তহমিনার পরিচয় নিশ্চিত হয়ে তাঁর কাছে সন্তানকে ফিরিয়ে দেয় পুলিশ।

যশোর পুলিশ লাইনের এএসআই আবু-সালেহ বলেন, ‘বাচ্চাটিকে হাসপাতালের সামনের ব্যস্ততম সড়কে একা ঘুরে বেড়াতে দেখে আমার সন্দেহ হয়। তৎক্ষনাৎ আমি বাচ্চাটিকে নিজ হেফাজতে নিই। এরপর কোতোয়ালি থানায় অবগত করে আমার ফোর্স নিয়ে পরিচয় নিশ্চিত করার লক্ষ্যে অভিযান শুরু করি। দেড় ঘন্টার মধ্যে বাচ্চার মাকে পেয়ে পরিচয় নিশ্চিত করে পরিবারের জিম্মায় হস্তান্তর করি।’

শিশু ইয়ামিনের মা তহমিনা বলেন, ‘বাচ্চা কখন হাসপাতালের তিন তলার ওপর থেকে নেমে বাইরে চলে গেছে বুঝতেই পারিনি। তবে আমি আল্লাহর দরবারে শুকরিয়া জানাই যে আমার বাচ্চাকে কোলে ফিরে পেয়েছি। আমি পুলিশ ভাইদের প্রতি কৃতজ্ঞ।’