রাজশাহী জেলা পুলিশ লাইনসের প্রধান ফটকের পাশে চাকরিপ্রার্থী ও অভিভাবকেরা

পুলিশের কনস্টেবল পদের চাকরিপ্রার্থী ও তাঁদের অভিভাবকদের ভিড় রাজশাহী জেলা পুলিশ লাইনসের প্রধান ফটকের সামনে। সময়টা গতকাল সোমবার সন্ধ্যা। একে একে চাকরিপ্রার্থীরা ভাইভা দিয়ে বের হয়ে আসছিলেন, আর কাকে কী প্রশ্ন করা হয়েছে, তা নিয়েই চলছিল আলোচনা। বেশির ভাগ চাকরিপ্রার্থীর সঙ্গেই ছিলেন তাঁদের বাবা-মা। সবাই চিন্তিত!

তখনই একজন প্রার্থী ভাইভা দিয়ে বের হয়ে এলেন। হালকা শীত পড়েছে। তাই গায়ে গরম কাপড় জড়িয়েই কনস্টেবল নিয়োগের মৌখিক পরীক্ষা দিয়েছিলেন। বের হয়ে জ্যাকেটটি খুলে মায়ের হাতে দিতেই উদ্‌গ্রীব মায়ের প্রশ্ন, ‘পরীক্ষা কেমন হলো বাপ?’ ছেলে বললেন, বাংলা, ইংরেজি, ইতিহাস, পদার্থ, রসায়ন—সব বিষয়ে ধরেছে!

পাশ থেকে আরেকজন বললেন, ‘আমাকে তো ইতিহাস থেকেই বেশি প্রশ্ন করেছেন। প্রথমেই ধরেছেন, স্বাধীনতার ঘোষণা দিয়েছেন কে। আমি বলেছি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’। তাঁর পাশ থেকে আরেকজন চাকরিপ্রার্থী বললেন, ‘আরে, এ প্রশ্ন তো আমাকেও করা হয়েছিল। আমি বলেছি, ৭ই মার্চের ভাষণেই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।’

ভাইভা দিয়ে বের হয়ে একজন জানালেন, তাঁর কাছে হাইড্রোক্লোরিক অ্যাসিডের সংকেত জানতে চাওয়া হয়েছে; পেরেছে। তাঁকে আরও চারজনের সঙ্গে ভাইভা বোর্ডে পাঠানো হয়েছিল। সবাইকেই একসঙ্গে একই প্রশ্ন করা হয়েছিল। অন্য চারজনের উত্তরের বিষয়ে তিনি ভাইভা বোর্ডকে জানিয়েছেন, তিনজনেরই উত্তর ভুল। একজন সঠিক উত্তর দিয়েছেন।

সঠিক উত্তর দিয়ে ছেলেটি ‘গর্বিত’ হলেও চাকরি নিয়ে এখনো শঙ্কায় তাঁর সঙ্গে আসা খালা। তিনি বললেন, ‘সবই ঠিক আছে। শুধু ওজনটাই একটু বেশি। কী যে হয়!’ নিজে ‘ফরমাল পোশাক’ পরে না আসায় হতাশা প্রকাশ করলেন চাকরিপ্রার্থী আরেকজন। তিনি বললেন, ‘আমার সঙ্গে যাঁরা ছিলেন, তাঁরা সবাই ফরমাল গেটআপে এসেছিল। আমিই শুধু সাধারণ পোশাক-আশাকে। ভাইভা ভালো দিয়েছি, তা-ও টেনশন লাগছে।’

রাজশাহী জেলা পুলিশ মোট ৫৪ জন কনস্টেবল নিয়োগ দেবে। এ জন্য অনলাইনে আবেদন করেছিলেন ৯ হাজার ৬৫৬ জন। পুলিশ সদর দপ্তর আবেদনে দেওয়া চাকরিপ্রার্থীদের তথ্য যাচাই-বাছাই করে। এতে বাদ পড়েন ৭ হাজার ৪৯৬ জন। বাকি ২ হাজার ১৬০ জন ডাক পান শারীরিক পরীক্ষার জন্য।

নতুন নিয়মে কয়েকটি ধাপে শারীরিক পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন ৬২২ জন। তাঁরা লিখিত পরীক্ষাও দেন। এ পরীক্ষায় পাস করেন ১৫২ জন। এঁদেরই মৌখিক পরীক্ষা নেওয়া হলো সোমবার। ভাইভা দেওয়া ১৫২ জনের মধ্য থেকে ৫৪ জনকে প্রাথমিকভাবে নির্বাচন করা হবে। এরপর মেডিকেল পরীক্ষায় উতরে গেলেই তাঁরা পাবেন চাকরি নামের সোনার হরিণ। সূত্র: আজকের পত্রিকা।