সাহরি বিতরণ করছেন ফরিদপুর জেলা পুলিশের সদস্যরা। ছবি: সংগৃহীত

পবিত্র রমজানে মাসব্যাপী ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে অসহায়দের মাঝে সাহরি বিতরণ করা হয়েছে। গত বছরও একইভাবে সাহরি ও ইফতার বিতরণ করেছিল জেলা পুলিশ।

জেলা পুলিশ জানায়, গত বছর পবিত্র রমজানে মহামারি করোনার প্রাদুর্ভাব ছিল। তখন বিভিন্ন কাজে জেলায় আসা মানুষ, হাসপাতালে থাকা রোগীর স্বজন ও শ্রমজীবীরা খাবার নিয়ে সংকটে পড়েন। তাই পুলিশ সুপার মো. আলীমুজ্জামানের নির্দেশনায় হাসপাতালে থাকা রোগীর স্বজন, ছিন্নমূল, শ্রমজীবী ও অন্য জেলা থেকে আগতদের জন্য
সাহরি ও ইফতারের আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় এ বছরও একই কার্যক্রম পরিচালনা করছে জেলা পুলিশ।

ফরিদপুর পুলিশ লাইনসের এক কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, পুলিশ সদস্যদের ব্যক্তিগত তহবিল থেকে এই সাহরি বিতরণ করা হচ্ছে। এ বছর আমরা শুধু সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা দরিদ্র ও অসহায় রোগীর স্বজনদের জন্য সাহরির ব্যবস্থা করেছি। পুলিশ লাইনস থেকে খাবার তৈরি করে প্রতিদিন শেষ রাতে পুলিশ সদস্যরা তা নিয়ে হাসপাতালে পৌঁছে দিচ্ছেন।

তিনি জানান, অনেক দরিদ্র রোগী না খেয়ে বা হাসপাতাল থেকে দেওয়া একজনের খাবার দুজনে ভাগ করে খেয়ে রোজা রাখেন। তাঁদের অনেকেরই হোটেল বা রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়ার সামর্থ্য নেই। তাঁদের কাছে আমরা খাবার পৌঁছে দিচ্ছি।

পুলিশ সুপার মো. আলীমুজ্জামান বলেন, আগের পুলিশ আর এখনকার পুলিশের কাজের ধরন এক নয়। আমরা সাধারণ মানুষের সঙ্গে মিশতে চাই, তাঁদের পাশে থাকতে চাই। আমাদের চাকরিটাও এখন আর আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের মধ্যে সীমাবদ্ধ নেই, সাধারণ মানুষের পাশে দাঁড়ানোটাও আমাদের কর্তব্য বলে আমি বিশ্বাস করি। সেই বিশ্বাস থেকে নিজের এবং জেলা পুলিশের সদস্যদের দেওয়া অর্থে সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।