পুনাক সিএমপির উদ্যোগে গত ১২ মে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ব্যবস্থার উদ্বোধন করা হয়। ছবি: সিএমপি

সিএমপি স্কুল অ্যান্ড কলেজে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক), সিএমপির উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ব্যবস্থার উদ্বোধন করা হয়েছে।
টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ (SDG-6)-এ ‘সবার জন্য নিরাপদ পানির’ ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি ও বেসরকারি পর্যায়ে নেওয়া হচ্ছে বিভিন্ন উদ্যোগ। এই উদ্যোগের অংশ হিসেবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে পুনাক, সিএমপি।
সিএমপি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে একটু সময় কাটাতে এসেছিলেন পুনাক, সিএমপির সভানেত্রী রীতা দাস। ওই সময় প্রতিষ্ঠানটি ঘুরে দেখার সময় তিনি সুপেয় পানির প্রয়োজনীয়তা উপলব্ধি করেন গভীরভাবে। এরই ধারাবাহিকতায় গত ১২ মে নগরীর দামপাড়া পুলিশ লাইনসের সিএমপি স্কুল অ্যান্ড কলেজে পুনাকের উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ব্যবস্থার উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) এবং পুনাক, সিএমপির সভানেত্রী রীতা দাস।

পুলিশ কমিশনার বলেন, ‘আজকাল বিজ্ঞানীরা ফোটানো পানির চেয়েও ফিল্টারের পানি বেশি স্বাস্থ্যকর বলে মনে করছে। কারণ পানিতে শুধু সাধারণ জীবাণু নয়, সঙ্গে অন্যান্য রাসায়নিকও থাকে। ফোটালে শুধু জীবাণু মরে যায়, কিন্তু ফিল্টারের মাধ্যমে সেসব ক্ষতিকর পদার্থও সরিয়ে দেওয়া হয় পানি থেকে। তাই সেটি হয়ে ওঠে আরও নিরাপদ। এটি মাথায় রেখেই এখানে স্থাপন করা হয়েছে একটি বিশ্বস্ত ও স্বনামধন্য ব্র্যান্ডের অত্যাধুনিক পানির ফিল্টার, যেটি রিভার্স ওসমোসিস পদ্ধতি দ্বারা ১০০ পারসেন্ট পরিশোধিত পানি সরবরাহ করবে এবং প্রতিটি ফিল্টার থেকে ঘণ্টায় ৬০ লিটার বিশুদ্ধ পানীয়জল পাওয়া যাবে।’