পুনাক সভানেত্রী হিসেবে জীশান মীর্জার দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) প্রধান পৃষ্ঠপোষক ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ এবং বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) প্রধান পৃষ্ঠপোষক ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, পুনাকের বর্তমান সভানেত্রীর নেতৃত্বে গত দুই বছরে সংগঠনটির তাৎপর্যপূর্ণ পরিবর্তন ঘটেছে। পুনাক আজ দেশে-বিদেশে পরিচিতি পেতে শুরু করেছে। আঞ্চলিক পরিমণ্ডলেও পুনাকের পরিচিতির রেখাপাত ঘটেছে।

আইজিপি বুধবার রাতে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে পুনাকের আয়োজনে পুনাক সভানেত্রী হিসেবে জীশান মীর্জার দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

আইজিপি বলেন, সংগঠন একটি জীবন্ত বিষয়। নানা পরিবর্তন এবং সংস্কারের মধ্য দিয়ে সংগঠন এগিয়ে যায়। সময়ের পরিক্রমায় পুনাক এগিয়ে যাচ্ছে। সংগঠনটির অগ্রগতিতে অবদান রাখায় পুনাকের সব পর্যায়ের সদস্যাদের ধন্যবাদ জানান তিনি। ভবিষ্যতে এর কার্যক্রম আরও গতিময় করে প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান আইজিপি।

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পুনাক সভানেত্রী জীশান মীর্জা। ছবি: বাংলাদেশ পুলিশ

পুনাকের প্রকাশনা ও সাংস্কৃতিক সম্পাদিকা উম্মে সালমা মুন্নীর সঞ্চালনায় অনুষ্ঠানে পুনাক উপদেষ্টা পরিষদের সদস্য অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন, অতিরিক্ত আইজি এম খুরশীদ হোসেন ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম বক্তব্য দেন। অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং পুনাকের সদস্যাগণ উপস্থিত ছিলেন।

পুনাক সভানেত্রী বলেন, বাংলাদেশ পুলিশ এবং পুনাক একই সূত্রে গাঁথা। পুলিশ কর্মকর্তাদের সমর্থন ও সহযোগিতা না পেলে পুনাকের পক্ষে এত দূর আসা সম্ভব হতো না। তিনি বলেন, ‘আমরা সকলের সহযোগিতায় কিছুটা পথ এসেছি, আমাদের যেতে হবে বহুদূর।’ বিগত দুই বছর দায়িত্ব পালনকালে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য পুলিশ কর্মকর্তাগণ এবং পুনাকের সকল পর্যায়ের সদস্যাদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠানের শুরুতে পুনাকের গত দুই বছরের কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি ও পুনাক থিম সং প্রদর্শন করা হয়। এ উপলক্ষে ‘পুনাক কথন’ ও ‘পুলিশ পরিবারে স্বাগতম’ শীর্ষক দুটি পুস্তকের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানটি স্মরণীয় করে রাখতে কাটা হয় সুদৃশ্য কেক।

পুনাক পুলিশ পরিবারের নারী সদস্যদের নিয়ে গঠিত একটি সেবাধর্মী সংগঠন। পুনাককে নিজস্ব বৃত্তের বাইরে সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে নিয়ে গেছেন বর্তমান সভানেত্রী। তাঁর সুদক্ষ নেতৃত্বে পুনাক দুস্থ, পীড়িত এবং সহায়-সম্বলহীন মানুষদের সহায়তা দিয়ে যাচ্ছে। পুনাক আজ সমাজের অসহায় এবং দুস্থ মানুষের আস্থা ও ভরসাস্থল হয়ে দাঁড়িয়েছে।

রাজধানীর রাজারবাগে বুধবার রাতে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুনাকের আয়োজনে পুনাক সভানেত্রী হিসেবে জীশান মীর্জার দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

সভানেত্রী পুনাককে একটি ‘ব্র্যান্ড’ হিসেবে পরিচিত করতে চান। তাঁর ক্লান্তিহীন পথচলার মধ্য দিয়েই এ স্বপ্ন বাস্তবায়নের বন্দরে পৌঁছাবে পুনাক।

পুনাক সভানেত্রীর মানবিক উদ্যোগে গত দুই বছরে অসহায় রঞ্জনের বিশ্ববিদ্যালয়ে ভর্তি, শারীরিক প্রতিবন্ধী শাহিদা ও আনিসুরকে সহায়তা, গোয়ালঘরে বাস করা বৃদ্ধ মকবুলকে ঘর দেওয়া, জীবনসংগ্রামী ফাতেমাকে নতুন রিকশা দেওয়া, রক্তের জটিল রোগে আক্রান্ত শিশু সোহানকে সহায়তা, শরীরে পচন নিয়ে রাস্তায় পড়ে থাকা শাহজালালের সুচিকিৎসা ও পুনর্বাসন, পা হারানো খোকনের চিকিৎসা ও পুনর্বাসন, সুন্দরবনের বাঘ-বিধবাদের সহায়তা, সড়ক দুর্ঘটনায় পা হারানো শিশু জান্নাতের কৃত্রিম পা সংযোজন, সড়ক দুর্ঘটনায় আহত ক্রিকেটপ্রেমী টাইগার মিলনকে সহায়তা, বাংলাদেশে বসবাসকারী অস্ট্রেলিয়ার নাগরিক ম্যালকম আরনল্ডের পাশে দাঁড়ানো, অসহায় মানুষের মাঝে ইফতার ও খাবার বিতরণ, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, রিকশাচালকদের মাঝে রেইনকোট বিতরণ, পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা প্রভৃতি মানবিক কার্যক্রম সবার দৃষ্টি কেড়েছে।