ক্রেমলিনের সিনেট ভবনের গম্বুজের কাছে একটি উড়ন্ত বস্তুকে বিস্ফোরিত হতে দেখা যায়। ভিডিও থেকে নেওয়া। ছবি: রয়টার্স

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার উদ্দেশ্যে কোনো হামলায় চালানো হয়নি বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, তাঁর দেশ পুতিন বা মস্কো—কারর ওপরই কোনো হামলা চালায়নি।

ফিনল্যান্ড সফরে রয়েছেন জেলেনস্কি। সেখানে বুধবার (৩ মে) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। জেলেনস্কি আরও বলেন, ‘আমরা আমাদের ভূখণ্ডে লড়াই করি। আমরা আমাদের গ্রাম ও শহরগুলোকে রক্ষা করি।’

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা মাইখাইলো পোদোলিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, কথিত ওই ঘটনার সঙ্গে কিয়েভের বিন্দুমাত্র সম্পর্ক নেই।

এর আগে রাশিয়ার পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনে মঙ্গলবার রাতে দুটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। রাশিয়ার দাবি, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার উদ্দেশ্যে ইউক্রেন ওই হামলা চালায়। তবে তাদের প্রতিরক্ষাব্যবস্থা ড্রোন দুটিকে অকার্যকর করে দিয়েছে।

রাশিয়ার বিভিন্ন বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ঘটনার সময় প্রেসিডেন্ট পুতিন ক্রেমলিনে ছিলেন না। এ হামলায় ক্রেমলিন প্রাঙ্গণের কোনো ভবনের ক্ষয়ক্ষতিও হয়নি।

রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে মস্কোর কেন্দ্রস্থল থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে ওই ফুটেজ ক্রেমলিনে হামলার কি না, তা যাচাই করা যায়নি।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, ক্রেমলিন এ ঘটনাকে পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যায়িত করে বলেছে, সময়মতো এর যথাযথ জবাব দেওয়ার অধিকার রাশিয়ার রয়েছে।

‘ক্রেমলিন এ ঘটনাকে একটি পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বিজয় দিবসের প্রাক্কালে (৯ মের প্যারেড) প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা হিসেবে দেখছে,’ বলেছে আরআইএ। সূত্র: প্রথম আলো।