ডিবির হেফাজতে গ্রেপ্তার আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

পিরোজপুর জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ অভিযান চালিয়ে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর চক্রের অন্যতম হোতাকে গ্রেপ্তার করেছে। উদ্ধার করা হয়েছে চোরাই মোটরসাইকেল।

গত ১৯ মার্চ পিরোজপুর পৌরসভাধীন সুন্দরবন কুরিয়ার-সংলগ্ন সাংবাদিক জিয়াউল হকের বাড়ির সামনে থেকে একটি কালো রঙের মোটরসাইকেল অজ্ঞাতনামা চোর চুরি করে নিয়ে যায়। এ বিষেয়ে মোটরসাইকেলটির মালিক মো. মাইনুর ইসলাম বাদী হয়ে পিরোজপুর সদর থানায় মামলা দায়ের করলে মোটরসাইকেলটি উদ্ধার করার জন্য পিরোজপুর ডিবির একটি চৌকস টিম অভিযানে নামে।

ডিবির টিম পিরোজপুর শহরে থাকা সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে এবং তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামিদের শনাক্ত করতে সক্ষম হয়।

গত ২৮ মার্চ ডিবির টিম ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে চোর চক্রের সদস্য বাদশা ফরাজিকে গ্রেপ্তার করে। বাদশা ফরাজির দেওয়া তথ্যানুসারে ১২ এপ্রিল নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় বিশেষ অভিযান চালিয়ে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর চক্রের অন্যতম হোতা ও বহু মামলার এজাহারনামীয় পলাতক আসামি মো. সেলিম খানকে (৪৪) গ্রেপ্তার করে। পরে তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে টাঙ্গাইল জেলার সদর থানা এলাকার রাবনা বাইপাস এলাকা থেকে এই মামলার চোরাই যাওয়া মোটরসাইকেলটি উদ্ধার করা হয়। আসামি সেলিমকে জিজ্ঞাসাবাদে তিনি জানান, এই চোর চক্র খুলনা, বাগেরহাট, যশোর, মাগুরা, ঢাকা, গোপালগঞ্জ, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলা থেকে মোটরসাইকেল চুরি করে থাকে। এই চক্র মোটরসাইকেল চুরি করে চোরাই মোটরসাইকেল বিক্রয়লব্ধ টাকা দিয়ে মাদক কেনাবেচা ও পাচার করে থাকে। ইতোমধ্যে চক্রের দুই সদস্য আশুলিয়া থানা ও টাঙ্গাইল সদর থানায় বিপুল পরিমাণ মাদকসহ গ্রেপ্তার হয়ে জেলহাজতে আছেন। আসামির কাছ থেকে পুরো চক্রের সদস্যদের তথ্য পাওয়া গেছে।

আসামি সেলিম খানের নামে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানায় একটি চুরির মামলা, সিরাজগঞ্জ জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানায় একটি মাদক মামলা, ঢাকা জেলার ধামরাই থানায় একটি মাদক মামলার তথ্য পাওয়া যায়।