কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়ার সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছাবে পিরোজপুরের পুলিশ। এরপর সেখানকার ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট হোয়াটসঅ্যাপ গ্রুপে দিয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা নেবেন উপস্থিত পুলিশ সদস্যরা।

সাধারণ মানুষের কাছে দ্রুততম সময়ে পুলিশের সেবা পৌঁছে দিতে পিরোজপুরে কুইক রেসপন্স অ্যান্ড রিপোর্ট (কিউআরআর) কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

গত বৃহস্পতিবার পিরোজপুর পুলিশ সুপারের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন বরিশালের ডিআইজি এস এম আক্তারুজ্জামান।

এ সময় পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. মহিউদ্দিন মহারাজ, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাঈদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা আজাদ হোসেন ও ৭ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিআইজি বলেন, ‘সাধারণ মানুষের কাছে দ্রুততম সময়ে পুলিশের সেবা পৌঁছে দিতে তিনি এ কার্যক্রম হাতে নিয়েছেন। অপ্রীতিকর ঘটনার তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে কিউআরআর টিমের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য নিয়ে তাৎক্ষণিকভাবে তা হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রকাশ করবেন।’

এরপর তাঁরা পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আশা করছি, এতে করে মারামারি, হানাহানি ও হত্যাকাণ্ডের মতো নির্মম ঘটনাগুলো কমে আসবে।’

পুরো কার্যক্রমটি বরিশালে ডিআইজি অফিস থেকে মনিটরিং করা হবে বলে জানান তিনি।

কোনো থানা সংবাদ পাওয়ার পর দ্রুততম সময়ে ঘটনাস্থলে পৌঁছাতে ব্যর্থ হলে তাদের জবাবদিহির আওতায় আনা হবে বলে জানিয়েছেন ডিআইজি।

‘পর্যায়ক্রমে কিউআরআর কার্যক্রম বরিশাল বিভাগের অন্যান্য জেলায় চালু করা হবে’, যোগ করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কিউআরআর কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে পিরোজপুর জেলাকে ২৪ ভাগ করা হয়েছে। প্রতিটি দলকে স্মার্টফোন দেওয়া হয়েছে।

তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা তথ্যগুলো পরবর্তীকালে মামলার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে স্থানীয় প্রশাসন।