প্রশান্ত মহাসাগরের বুকে দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ১৬ জনের মৃত্যু হয়েছে। শুধু তা-ই নয়, ভূমিকম্পের কারণে সৃষ্ট ভূমিধসে পুরো একটি গ্রাম মাটিচাপা পড়েছে।

সিএনএন জানায়, ১১ সেপ্টেম্বর (রোববার) স্থানীয় সময় সকালে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান রেডক্রস।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৬। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৯০ কিলোমিটার গভীরে। এর আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পাপুয়া নিউগিনির কাইনান্তু শহর। এই শহরের বাসিন্দা সাড়ে ৮ হাজার।

এক বিবৃতিতে অস্ট্রেলিয়ান রেডক্রস জানায়, ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, ভূমিকম্পের পরপরই ভূমিধসে পুরো একটি গ্রাম মাটিচাপা পড়েছে। এ ছাড়া ভূমিকম্পে অনেক সড়ক ও সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

অস্ট্রেলিয়ান রেডক্রস আরও জানায়, ভূমিকম্পের পর বিদ্যুৎ ও টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে অনেক এলাকায়। ভারী বৃষ্টিপাত চলছে দ্বীপটিতে। ফলে আরও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার প্রথমে সতর্ক করে জানিয়েছিল, পাপুয়া নিউগিনি ও ইন্দোনেশিয়ার উপকূল ও উপকূলবর্তী সাগরের এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি সৃষ্টি হতে পারে। পরে অবশ্য সংস্থাটি সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেয়।