টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে নানা সমীকরণে পড়েছে বাংলাদেশ। প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে এসে এখন সমীকরণটা দাঁড়িয়েছে এমন, পাপুয়া নিউগিনিকে ৩ রানে হারাতে পারলেই সুপার টুয়েলভ পর্ব নিশ্চিত হবে টাইগারদের। তবে আজ দ্বিতীয় ম্যাচে ওমান যদি স্কটল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে বাংলাদেশকে পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের ব্যবধানটা বড় হতে হবে।

এই সমীকরণ মাথায় নিয়ে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল চারটায় পাপুয়া নিউগিনির মুখোমুখি হচ্ছে টাইগাররা।

কালের কণ্ঠের খবরে বলা হয়, স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় আর অন্যদিকে ওমান ১০ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ শুরু করায় বেশ জটিল সমীকরণে পড়ে গেছে বাংলাদেশ। সুপার টুয়েলভে যেতে হলে আজ বাংলাদেশকে জিততেই হবে। সেই সঙ্গে সুনির্দিষ্ট একটা ব্যবধানও রাখতে হবে।

এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের যা অবস্থা, তাতে টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্কটল্যান্ড (০.৫৭৫)। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান (০.৬১৩)। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ (০.৫০০)। এখনো কোনো জয় না পাওয়া পাপুয়া নিউগিনি (-১.৮৬৭) রান রেটে বেশ পিছিয়ে। মজার ব্যাপার হলো, কাগজে-কলমে চারটি দলের সামনেই সুযোগ আছে সুপার টুয়েলভে যাওয়ার। এ জন্য বাংলাদেশকে জিততে হবে মাত্র ৩ রানে।

আজ দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ড আর স্বাগতিক ওমান। যে দল জিতবে, তারাই সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে। স্কটল্যান্ড যদি ১ রানেও হারে আর বাংলাদেশ যদি ৩ রানে জেতে, তাহলে কপাল পুড়বে স্কটিশদের। সে ক্ষেত্রে বাংলাদেশ আর ওমান যাবে সুপার টুয়েলভে। কিন্তু ওমান জিতলে বাংলাদেশেরও সমস্যা আছে। ওমান যদি ১০ রানে জিতে যায়, তাহলে বাংলাদেশের জিততে হবে অন্তত ১৫ রানে।

জটিল এই রানরেটের হিসাবের আরও মজা হলো, বাংলাদেশ ১০ রানে হারলে রানরেটে তাদের পেছনে পড়তে স্কটিশদের কাছে ১৩ রানে হারতে হবে ওমানকে। পাপুয়া নিউগিনির রাস্তাটা সবচেয়ে কঠিন। আজ তাদের স্রেফ জিতলেই হবে না, জিততে হবে বড় ব্যবধান। এরপর তাকিয়ে থাকতে হবে রাত ৮টার ম্যাচে ওমানের বড় হারের দিকে। বাংলাদেশের একটি সহজ জয় সব সমীকরণই সহজ করে দিতে পারে। পাপুয়া নিউগিনি শক্তিশালী কোনো দল নয়। তাই জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও নেই।