পুলিশের হেফাজতে শিক্ষক মিজানুর রহমান হত্যা মামলার গ্রেপ্তার ৫ আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ।

রাজবাড়ীর পাংশা উপজেলার পাংশা পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মিজানুর রহমান ওরফে মুকু হত্যা মামলার ৫ আসামিকে গ্রেপ্তার করেছে পাংশা মডেল থানার পুলিশ।

গ্রেপ্তার আসামিরা হলেন শাকিবুল হাসান (১৮), আকাশ সরকার (১৯), রামপ্রসাদ জয় কুমার সরকার (১৯) ও বাদল সরকার (১৯), পিতা অরবিন্দু সরকার। তাঁদের কাছ থেকে একটি দেশীয় একনলা বন্দুক ও ২টি দেশীয় কার্তুজ উদ্ধার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা সবাই এই হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। ঘটনার সাথে জড়িত অন্যান্য আসামি গ্রেপ্তার ও আলামত উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

মূলত হালখাতার টাকা ছিনতাইয়ের জন্য এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

গত রোববার ৩০ এপ্রিল রাতে খুন হন মিজানুর রহমান।
ওই দিন রাত ৯টার সময় হোসেনডাঙ্গা বাজারে তাঁর সার ও কীটনাশক ওষুধের দোকানে হালখাতা শেষে প্রতিদিনের মতো দোকান বন্ধ করে মোটরসাইকেলে করে বাড়ি যাচ্ছিলেন। এ সময় ওত পেতে থাকা অজ্ঞাতনামা ৮/ ১০ জন ছিনতাইকারী টাকা ছিনিয়ে নেওয়ার উদ্দেশ্যে তাঁর গতিরোধ করেন। তাঁর কাছে টাকা না পেয়ে ছিনতাইকারীরা তাঁর সাথে বাদানুবাদে লিপ্ত হন। একপর্যায়ে ছিনতাইকারীরা ক্ষিপ্ত হয়ে আগ্নেয়াস্ত্র দিয়ে মাথায় গুলি করে পালিয়ে যান।

খবর পাওয়ার সাথে সাথে পাংশা থানার পুলিশ ঘটনাস্থলে যায় এবং অনুসন্ধান শুরু করে। এ ঘটনায় ভিকটিমের স্ত্রী শাহানারা বেগম একটি হত্যা মামলা দায়ের করেন।

মিজানুর রহমান শিক্ষকতার পাশাপাশি হোসেনডাঙ্গা বাজারে সার, কীটনাশক, ওষুধ এবং কাঠের ব্যবসা করতেন।