পুলিশি হেফাজতে ডাকাত দলের এক সদস্য। ছবি: পুলিশ নিউজ

মেঘনা নদীতে চাঁদপুরগামী একটি যাত্রীবাহী লঞ্চে ডাকাতির প্রস্তুতিকালে ডাকাত দলের এক সদস্যকে গ্রেপ্তার করেছে নৌ পুলিশ। এ সময় আসামির কাছ থেকে একটি টেঁটা, চারটি চায়নিজ কুড়াল, একটি টর্চ লাইট, একটি মোবাইল ফোন এবং ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়। এ ছাড়া এক ডাকাতের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়।

বুধবার (২৯ ডিসেম্বর) নৌ পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ২৫ ডিসেম্বর রাত পৌনে ৯টার দিকে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির একটি দল মেঘনা নদীতে টহল দিচ্ছিল। সে সময় মতলব উত্তর থানাধীন জহিরাবাদ ইউনিয়ন-সংলগ্ন মেঘনা নদীতে চাঁদপুরগামী একটি যাত্রীবাহী লঞ্চের দিকে এগিয়ে আসে একটি ইঞ্জিনচালিত নৌকা। দ্রুতগতিতে অগ্রসর হতে দেখে নৌ পুলিশ সদস্যদের সন্দেহ হয়। নৌকাটিকে চ্যালেঞ্জ জানালে নৌ পুলিশ সদস্যদের লক্ষ্য করে টেঁটা নিক্ষেপ করতে থাকে ডাকাতেরা।

নৌ পুলিশ সদস্যরা আত্মরক্ষার্থে শটগান ফায়ার করলে ডাকাতেরা সাঁতরে পালিয়ে যান। এ সময় মো. দিদার হোসেন (২০) নামের এক ডাকাতকে টেঁটাসহ গ্রেপ্তার করা হয়। পরে আজ বুধবার (২৯ ডিসেম্বর) মেঘনা নদী থেকে মো. খোরশেদ আলম (২৮) নামের এক ডাকাতের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়।

গ্রেপ্তার দিদার জিজ্ঞাসাবাদে ডাকাতির প্রস্তুতির কথা স্বীকার করেছেন এবং পালিয়ে যাওয়া ৬ সহযোগীর পরিচয় প্রকাশ করেছেন। ডাকাত দলটি দীর্ঘদিন ধরে ঢাকা-চাঁদপুর নৌপথে চলাচলকারী লঞ্চে ডাকাতি করে আসছিল।

নৌ পুলিশ জানায়, আসামিদের বিরুদ্ধে মতলব উত্তর থানায় সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করা হয়েছে এবং উদ্ধারকৃত লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।