প্রতীকী ছবি

নোয়াখালীর কবিরহাট পৌরসভা এবং সুবর্ণচর ও হাতিয়া উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আজ সোমবার (২০ সেপ্টেম্বর) ভোট গ্রহণ করা হবে। সুষ্ঠুভাবে ভোট গ্রহণ করতে জেলা প্রশাসন ও পুলিশ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

জেলা প্রশাসন ও পুলিশ সূত্র জানায়, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান ও পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম নির্বাচনের সার্বিক পরিস্থিতি তদারক করবেন। এ ছাড়া কবিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. নাজিমুল হায়দার, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আকরামুল হাসানসহ প্রশাসন ও পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি তদারক করবেন।

এদিকে নির্বাচনের আগের দিন রোববার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে হাতিয়ায় যান পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম। এ সময় তিনি আইনশৃঙ্খলা রক্ষাসহ যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য নির্বাচনের কাজে নিয়োজিত পুলিশ সদস্যদের নানা দিকনির্দেশনা দেন।

এর আগে গত শনিবার নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে কবিরহাট পৌরসভা, হাতিয়া ও সুবর্ণচর উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা-বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেন, নির্বাচনের আচরণবিধি ভঙ্গ হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কোনো নির্বাচনে সব দল অংশ না নিলে সেটি যেমন প্রতিদ্বন্দ্বিতার হয় না, তেমনি নির্বাচনটি ভালোও হয় না।

জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খানের সভাপতিত্বে সমন্বয় সভায় উপস্থিত ছিলেন বিজিবি ৪ ফেনী ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল আবদুর রহিম, নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, র‌্যাব-১১ লক্ষ্মীপুর ক্যাম্পের অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার মো. শামীম হোসেনসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

নোয়াখালী জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, কবিরহাটে শুধু কাউন্সিলর পদে ভোট গ্রহণ করা হবে। মেয়র পদে একমাত্র প্রার্থী বর্তমান মেয়র জহিরুল হক রায়হানকে সোমবার বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হবে।

সুবর্ণচর উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে গত শনিবার ব্রিফিং করেন নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, (পিপিএম)। ছবি: পুলিশ নিউজ
এদিকে দুই উপজেলায় ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে সুবর্ণচরে ৬টি ও হাতিয়া উপজেলায় ৭টি ইউনিয়নে নির্বাচন হবে। সুবর্ণচর উপজেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, উপজেলার চরবাটা, চরওয়াপদা, চরআমান উল্ল্যাহ, চরক্লার্ক, পূর্বচরবাটা ও মোহাম্মদপুর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে হাতিয়া উপজেলার তমরদ্দি, বুড়িরচর, সোনাদিয়া, চরকিং, চরঈশ্বর, জাহাজমারা ও নিঝুম দ্বীপ ইউনিয়নের ভোটে ৩৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত মার্চে সুবর্ণচর উপজেলার ৬টি ও হাতিয়া উপজেলার ৭টি ইউনিয়নের তফসিল ঘোষণা করা হয়েছিল। ভোট গ্রহণের তারিখ ছিল ১১ এপ্রিল। তবে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় নির্বাচনী কার্যক্রম স্থগিত ঘোষণা করে সরকার।

এরপর গত ২ সেপ্টেম্বর নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হয়।