নোয়াখালীতে বিট পুলিশিং সমাবেশে সভাপতিত্ব করেন নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম (পিপিএম)। ছবি: বাংলাদেশ পুলিশ

নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম (পিপিএম) বলেছেন, বিট পুলিশিংয়ের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পুলিশের সেবা পৌঁছে দিতে হবে।

নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে শহীদ কনস্টেবল মনিরুল হক হলে ৩০ মে (সোমবার) আয়োজিত বিট পুলিশিং সমাবেশে সভাপতির বক্তব্যে পুলিশ সুপার এ কথা বলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) দীপক জ্যোতী খীসা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মোর্তাহীন বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আকরামুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল) রাজীবুল হাসান (পিপিএম), সহকারী পুলিশ সুপার (চাটখিল সার্কেল) এ এন এম সাইফুল আলম খাঁন, সহকারী পুলিশ সুপার (হাতিয়া সার্কেল) আমান উল্ল্যাহসহ জেলার সব অফিসার ইনচার্জ, বিট অফিসার ও সংশ্লিষ্ট সব পুলিশ সদস্য।

বিট পুলিশিং সমাবেশে মত বিনিময় করেন অংশগ্রহণকারী পুলিশ কর্মকর্তা ও সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

অনুষ্ঠানে নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম (পিপিএম) বলেন, বিট অফিসারদের সার্বিক পারফরম্যান্স ভালো করতে হবে। তিনি সবাইকে ভবিষ্যতে আরও পেশাদারত্বের সঙ্গে কাজ করার নির্দেশ দেন।

পুলিশ সুপার বলেন, নোয়াখালী জেলায় বিট পুলিশিংয়ের মাধ্যমে আমরা জেলা পুলিশ মাদক, সন্ত্রাস-জঙ্গিবাদ, নারী নির্যাতন, ইভ টিজিং, বাল্যবিবাহ, সাইবার ক্রাইম মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। মানুষের সেবা ও কল্যাণে সর্বোচ্চ আন্তরিকতা নিয়ে সর্বতোভাবে জনগণের পাশে থাকার অঙ্গীকার করতে হবে। তিনি আরও বলেন, বিট পুলিশিংয়ের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পুলিশের সেবাকে পৌঁছে দিতে হবে। সেই সাথে নোয়াখালী জেলার পৌরসভায় ২৫টি বিট এবং ইউনিয়ন পর্যায়ে ৯১টি বিটসহ মোট ১১৬টি বিট গঠন করা হয়। এরই পরিপ্রেক্ষিতে এলাকার প্রতিটি বিটে গণ্যমান্য ব্যক্তিদের (যেমন- শিক্ষক, মসজিদের ইমাম, চিকিৎসক, পুরোহিত, যাজক, রাজনীতিবিদ, এনজিও কর্মী, অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সমাজসেবক, অবসরপ্রাপ্ত সামরিক চাকরিজীবী, বিশিষ্ট ব্যবসায়ী, ছাত্র-ছাত্রী প্রভৃতি) বিটভিত্তিক নামের তালিকা প্রস্তুত করে প্রতিদিন দুজন ব্যক্তির কাছে দায়িত্বপ্রাপ্ত বিট অফিসার মোবাইল ফোনে কথা বলে এলাকায় মাদক, ইভ টিজিং, চুরি, ডাকাতি, জঙ্গিবাদ, বিভিন্ন সামাজিক সমস্যাসহ অপরাধমূলক কর্মকাণ্ড সম্পর্কে জানবেন এবং সমস্যা সমাধানের জন্য ব্যবস্থা নেবেন।

বিট পুলিশিং সমাবেশে মত বিনিময় করেন অংশগ্রহণকারী পুলিশ কর্মকর্তা ও সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

বিট অফিসারদের উদ্দেশে পুলিশ সুপার বলেন, কাজের মান বৃদ্ধির লক্ষ্যে মাসওয়ারি শ্রেষ্ঠ বিট অফিসারকে পুরস্কার প্রদান করা হবে, বিট-এর ফেসবুক পেজে নিয়মিত ভালো ও সন্তোষজনক কাজ উপস্থাপন করতে হবে, বিট পুলিশিংয়ের বিটের প্রতিটি মোবাইল ফোন চালু রাখতে হবে, বিট-সংক্রান্ত সব রেজিস্টার সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করে হালনাগাদ রাখতে হবে। তিনি বলেন, বিট পুলিশিং কার্যক্রম হতে হবে জনবান্ধব এবং প্রতিরি বিট পুলিশিং অফিসে দৃশ্যমান সাইনবোর্ড থাকতে হবে ।