ডাকাতির প্রস্তুতিকালে আন্তজেলা ডাকাতদলের ছয় কুখ্যাত সদস্যকে গ্রেপ্তার করেছে নোয়াখালী জেলা পুলিশ। তাঁদের কাছ থেকে দুটি আগ্নেয়াস্ত্র, বিভিন্ন ধরনের দেশি অস্ত্র ও একটি সিএনজিচালিত অটোরিকশা জব্দ করা হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম পিপিএম জানান, মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে বেগমগঞ্জের জিরতলী ইউনিয়নের মধ্য জিরতলী এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

জব্দ করা অস্ত্র। ছবি : বাংলাদেশ পুলিশ

আসামিরা হলেন ইউসুফ ওরফে কালা, গিয়াস উদ্দিন, আজাদ, মনির হোসেন, সফিক ও সালাউদ্দিন। তাঁদের মধ্যে ইউসুফের বিরুদ্ধে পাঁচটি, গিয়াসের বিরুদ্ধে তিনটি, আজাদের বিরুদ্ধে আটটি এবং মনিরের বিরুদ্ধে পাঁচটি মামলা রয়েছে।

পুলিশ সুপার জানান, গোপন তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালায় বেগমগঞ্জ থানা-পুলিশ। কিন্তু পুলিশের উপস্থিতি টের পেয়ে পাশের জলাভূমিতে নেমে পালানোর চেষ্টা করেন আসামিরা। এক পর্যায়ে সেখান থেকে আসামি ইউসুফ, আজাদ, মনির ও সালাউদ্দিনকে গ্রেপ্তার করা হয়। ইউসুফের কাছ থেকে জব্দ করা হয় একটি আগ্নেয়াস্ত্র। পাশের একটি বাড়িতে লুকিয়ে থাকা অপর ডাকাত গিয়াসকেও গ্রেপ্তার করা হয়। পরে গিয়াসের কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়। এ ছাড়া ডাকাতদলের সহায়ক হিসেবে কাজ করা সফিককে গ্রেপ্তার করা হয়।

সংবাদ সম্মেলনে কথা বলছেন নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে পুলিশ সুপার জানান, সিএনজিচালিত অটোরিকশায় চড়ে বিভিন্ন ইউনিয়নে ঘুরে ঘুরে ডাকাতির লক্ষ্যবস্তু নির্ধারণ করতেন আসামিরা। এরপর সুযোগ বুঝে ডাকাতি করতেন। মঙ্গলবার রাতে মধ্য জিরতলী বাজার এলাকায় তিনজন প্রবাসীর বাড়িতে ডাকাতির পরিকল্পনা ছিল তাঁদের।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার।