নেত্রকোণা সদর থানা-পুলিশের অভিযানে গ্রেপ্তার দুই আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

নেত্রকোণায় বাসা-বাড়িতে অভিনব কায়দায় চুরির চেষ্টার সময় পুলিশের হাতে চোর চক্রের দুই নারী সদস্য গ্রেপ্তার হয়েছেন। ওই দুজন পুরোনো মালামাল সংগ্রহের নামে বাসা-বাড়িতে চুরি করতেন। নেত্রকোণা সদর মডেল থানা এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার দুজনের নাম নার্গিস আক্তার পাখি (২৩) ও তানজিলা আক্তার (২২)।

জেলা পুলিশ জানায়, নেত্রকোণা সদর থানার নাগড়া সাহাপাড়া এলাকার বাসিন্দা মিতালী দে (৪৬) স্বামীর মৃত্যুর পর সংসার চালাতে কাপড়ের ব্যবসা শুরু করেন। সামান্য পুঁজি নিয়ে এই ব্যবসা শুরু করলেও ধীরে ধীরে সংসারে সচ্ছলতা ফেরে। ২২ অক্টোবর বেলা সাড়ে ১২টার দিকে ধর্মীয় আচার পালন করতে দুই মেয়েকে নিয়ে বিভিন্ন মন্দিরে যান তিনি। বিকেল সাড়ে ৩টার দিকে বাসায় ফিরে দেখেন, অজ্ঞাতনামা চোরেরা তাঁর বাসার তালা ভেঙে ভেতরে ঢুকে আড়াই লাখ টাকাসহ স্বর্ণালঙ্কার নিয়ে গেছে। তাৎক্ষণিক তিনি নেত্রকোণা মডেল থানায় অভিযোগ করেন।

মামলা তদন্তের সময় গোপন সংবাদের ভিত্তিতে সদর থানা-পুলিশ নেত্রকোণা শহরের বিভিন্ন জায়গায় পরিচালনা করে। এ সময় নেত্রকোনা পৌরসভার জয়নগর এলাকায় অভিযান চালিয়ে চুরির প্রস্তুতির সময় নার্গিস ও তানজিলাকে আটক করে পুলিশ। থানায় নারী হেফাজতে জিজ্ঞাসাবাদের সময় ওই দুজন জানান, তাঁরা বিভিন্ন বাসা-বাড়িতে ভাঙ্গারি সংগ্রহ করেন। ভাঙ্গারি সংগ্রহের নামে তাঁরা মূলত বাসা-বাড়ির বিভিন্ন খোঁজ খবর নেন। কোনো বাসা তালাবদ্ধ পেলেই তাঁরা খুব অল্প সময়ের মধ্যে তালা ভেঙে টাকা-পয়সা, স্বর্ণালঙ্কার চুরি করেন। একটি বাসায় তালা ভেঙে চুরি করতে তাঁদের সর্বোচ্চ ২০ থেকে ৩০ মিনিট সময় লাগে।

পুলিশ জানায়, গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে নেত্রকোণা সদর থানায় চারটি চুরির মামলাসহ বিভিন্ন থানায় আরও মামলা রয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে মিতালী দের বাসা থেকে চুরি যাওয়া নগদ অর্থ ও স্বর্ণালঙ্কার উদ্ধার এবং এ ঘটনায় জড়িত অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।