অং সান সু চি

নির্জন কারাবাসে পাঠানো হয়েছে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে। তাঁকে গৃহবন্দী অবস্থা থেকে গ্রেপ্তার করে রাজধানী নেপিডোর একটি কারাগারে পাঠানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

২০২১ সালে ৭৭ বছর বয়সী এই নেত্রীর দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির কাছ থেকে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। সেই সময় তাঁকে গ্রেপ্তার করা হয়। তার পর থেকেই তিনি দেশটির রাজধানীর একটি অজ্ঞাত স্থানে গৃহবন্দী ছিলেন।

মিয়ানমারের জান্তা সরকারের তরফ থেকে প্রচারিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সু চিকে দেশটির ফৌজদারি আইনের আওতায় গৃহবন্দী থেকে কারাগারে নেওয়া হয়েছে।

সু চি কে এরই মধ্যে বিভিন্ন অভিযোগে ১১ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। তাঁর বিরুদ্ধে আরও একাধিক অভিযোগ রয়েছে। তবে তিনি তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। ধারণা করা হচ্ছে, তাঁকে কারাগারের ভেতরেই স্থাপিত বিশেষ আদালতে হাজির করা হবে।

মানবাধিকার সংগঠনগুলো সামরিক বাহিনী স্থাপিত বিশেষ আদালতের বিচারকে ভুয়া বলে উল্লেখ করেছেন। এদিকে, মিয়ানমারে ব্যাপক জনপ্রিয় এই নেত্রীর বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রমাণিত হলে তাঁর ১৯০ বছরের মতো কারাদণ্ড দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।সূ ত্র: আজকের পত্রিকা।