রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) শাহ মখদুম থানা-পুলিশ ওই থানার বড়বনগ্রাম চকপাড়া দুরুলের মোড় থেকে এক মানসিক প্রতিবন্ধী নারীকে উদ্ধার করে তাঁর পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে।

উদ্ধারকৃত প্রতিবন্ধী নারীর নাম মোসা. সুফিয়া বেগম বেলি (৫৫)। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর থানার তেলিপাড়ার মৃত মুসলেম উদ্দিনের স্ত্রী।

জানা যায়, ১৫ ফেব্রুয়ারি শাহমখদুম থানার এসআই মো. শরিফুল ইসলাম ও তাঁর টিম থানা এলাকায় টহল ডিউটি করছিল। এ সময় তাঁরা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর মাধ্যমে সংবাদ পান, শাহ মখদুম থানার বড়বনগ্রাম চকপাড়া দুরুলের মোড়ে এক মানসিক প্রতিবন্ধী নারী উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরা করছেন। খবর পেয়ে তাঁরা রাত সাড়ে ৯টায় সেখানে উপস্থিত হয়ে ওই নারীর নাম-ঠিকানা জানতে চান। তিনি নাম-ঠিকানা বলতে না পারলে তাঁকে থানায় নিয়ে আসেন।

এরপর শাহ মখদুম থানার অফিসার ইনচার্জ মো. ইসমাইল হোসেন সেই মানসিক প্রতিবন্ধী নারীর সঙ্গে কথা বলে তাঁর গ্রামের নাম জানতে পারেন। এ ছাড়া ওই নারী আর কিছু বলতে পারেন না। তারপর অফিসার ইনচার্জ গ্রামের নামের সূত্র ধরে বিভিন্ন মাধ্যমে ওই নারীর ঠিকানা সংগ্রহ করে তাঁর পরিবারের সাথে যোগাযোগ করেন।

খবর পেয়ে ১৫ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টায় প্রতিবন্ধীর নারীর পরিবারের লোকজন শাহ মখদুম থানায় এলে তাঁকে তাঁর পরিবারের কাছে তুলে দেওয়া হয়। সুফিয়াকে ফিরে পেয়ে তাঁর পরিবারের সদস্যরা অত্যন্ত আনন্দিত। পুলিশের দায়িত্বশীল আচরণের জন্য তাঁরা আরএমপির শাহ মখদুম থানা-পুলিশকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিখোঁজ সুফিয়ার পরিবারের লোকজনের মাধ্যমে জানা যায়, ভিকটিম সুফিয়ার স্বামী ৩-৪ বছর আগে মারা যান। তিনি নিঃসন্তান। তাঁর স্বামী না থাকায় বোয়ালিয়া থানার মালদা কলোনিতে তাঁর ভাতিজির কাছে থাকতেন। ১৫ ফেব্রুয়ারি দুপুরে কাউকে কিছু না বলে বাড়ি থেকে বের হন। রাত হয়ে গেলেও বাড়িতে না ফেরায় তাঁর পরিবারের লোকজন তাঁকে বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করছিলেন।