কুড়িগ্রাম থেকে নিখোঁজ হওয়া দুই স্কুল শিক্ষার্থীকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দেয় ভূরুঙ্গামারী থানা পুলিশ। ছবি: পুলিশ নিউজ

কুড়িগ্রাম থেকে নিখোঁজ হওয়া দুই স্কুল শিক্ষার্থীকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে ভূরুঙ্গামারী থানা পুলিশ।

গত ২১ সেপ্টেম্বর ভূরুঙ্গামারী থানা এলাকার বাসিন্দা মো. নুরনবী (৪৫) তাঁর ছেলে মো. আইয়ুব আলী ও নাতি মো. নাফিউল স্কুলে যাওয়ার পর সন্ধ্যা হয়ে গেলেও বাড়িতে ফিরেনি। অনেক খোঁজাখুঁজি করে না পেয়ে তিনি থানায় একটি নিখোঁজের জিডি করেন।

পরবর্তী সময়ে নিখোঁজ শিশু আইয়ুব আলী তার বড় ভাইকে ফোন করে বলে, ‘আমরা দুইজন ঢাকা দেখতে আসছি। তুমি আমাদের নিয়ে যাও।’ আইয়ুব এর বড় ভাই ঢাকায় থাকেন। তিনি নিখোঁজের পরিবার ও ভূরুঙ্গামারী থানার তদন্তকারী কর্মকর্তার সমন্বয়ে নিখোঁজদ্বয়কে উদ্ধার করে থানায় নিয়ে আসেন এবং নিখোঁজ শিশুদ্বয়কে জিজ্ঞাসাবাদে তারা জানায় যে, তারা দুজনে ঢাকা যাওয়ার জন্য অনেক দিন থেকে পরিকল্পনা করছিল। গত ২১ সেপ্টেম্বর শিশু আইয়ুব আলী বাড়ি থেকে দেড় হাজার টাকা এবং নাফিউল তার স্কুল যাওয়ার সাইকেল ১ হাজার টাকায় বিক্রি করে প্রথমে লোকাল বাসের ছাদে করে রংপুর যায়। রংপুর থেকে তারা ঢাকাগামী বাসে করে ঢাকায় যায়।

কেন তারা একা একা ঢাকা গেছে জানতে চাইলে তারা জানায়, তারা টিভিতে দেখেছে ঢাকায় রাস্তার ওপর রাস্তা আছে, বিমানবন্দর আছে। এগুলো দেখতে চেয়েছিল।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার মো. রুহুল আমীন বলেন, ‘নিখোঁজ হওয়া শিশুদের উদ্ধার করে ভূরুঙ্গামারী থানার শিশুবিষয়ক পুলিশ অফিসার ও প্রবেশন কর্মকর্তার উপস্থিতিতে নিখোঁজদ্বয়ের পিতার জিম্মায় প্রদান করা হয়েছে। পরবর্তী সময়ে শিশুদের প্রতি আরও সতর্ক হওয়ার পরামর্শ প্রদান করা হয়। আমরা বিভিন্নভাবে শিশুদের ও তাদের অভিভাবকদের সচেতন করছি এবং কোনো প্রকার নিখোঁজের সংবাদ পাওয়া মাত্রই নিখোঁজ হওয়া ব্যক্তির অবস্থান শনাক্তপূর্বক উদ্ধার করে তাদের পরিবারের নিকট ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা অব্যহত রেখেছি।’