হাইওয়ে পুলিশের সদর দপ্তরে বুধবার নারী পুলিশের পোশাক নীতিমালা ও বিপিডব্লিউএন স্ট্র্যাটেজিক প্ল্যান ২০২১-২৩ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি: হাইওয়ে পুলিশ

হাইওয়ে পুলিশের সদর দপ্তরে আজ বুধবার নারী পুলিশের পোশাক নীতিমালা ও বিপিডব্লিউএন স্ট্র্যাটেজিক প্ল্যান ২০২১-২৩ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন হাইওয়ে পুলিশের ডিআইজি মল্লিক ফখরুল ইসলাম, বিপিএম, পিপিএম। বিশেষ অতিথি ছিলেন ডিআইজি (প্রটেকশন অ্যান্ড প্রটোকল) স্পেশাল ব্র্যাঞ্চ ও বিপিডব্লিউএনের সভাপতি আমেনা বেগম, বিপিএম। এ ছাড়া বিভিন্ন ইউনিট থেকে আসা ঊর্ধ্বতন নারী কর্মকর্তারাসহ হাইওয়ে পুলিশের নারী পুলিশ কনস্টেবল এবং জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হন সারা দেশের হাইওয়ে পুলিশের নারী ও পুরুষ পুলিশ কর্মকর্তারা।

নারী পুলিশের পোশাক নীতিমালা নিয়ে আলোচনা করেন ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (ট্রান্সপোর্ট) ও বিপিডব্লিউএনের সহসভাপতি শামীমা বেগম, পিপিএম। তিনি বলেন, ‌‌‍’স্বাধীনতার পরে বঙ্গবন্ধু বাংলাদেশ পুলিশের উদ্দেশে যে কথাগুলো বলেছিলেন, সেটি আমরা যেন যথাযথভাবে পালন করি।’

তিনি বলেন, ২০০৪ সালের ড্রেসরুলকে মূল রেখে নারী পুলিশের ক্ষেত্রে নতুন কিছু নীতিমালা যুক্ত করা হয়েছে। এই নীতিমালা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে আছে। আগে হিজাব পরিধানকারীরা বিভিন্ন রঙের হিজাব বিভিন্নভাবে পরিধান করতেন, বর্তমান নীতিমালায় হিজাব পরিধানের নিয়মাবলি দেওয়া হয়েছে। এ ছাড়া চুলের আকার অনুযায়ী চুল বাঁধার নির্দেশনা রয়েছে। পাশাপাশি ইউনিফর্মে থাকাকালীন কোনাে ধরনের অলঙ্কার বা প্রসাধন ব্যবহার করা যাবে না।

এ ছাড়া গর্ভাবস্থায় কেমন পোশাক পরতে হবে এবং বিভিন্ন অনুষ্ঠানে সাদা পোশাক কীভাবে পরতে হবে, তা নিয়েও কর্মশালায় আলোচনা করা হয়।