এশিয়া কাপ জয়ের পর বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ছেলেদের ক্রিকেট নিয়ে বেশি মাতামাতি হলেও এখন পর্যন্ত আইসিসির কোনো ইভেন্ট জিততে পারেননি সাকিব-তামিমরা। এমনকি বোর্ডের কাছ থেকে মোটা অঙ্কের টাকাও পেয়ে থাকেন তাঁরা। অন্যদিকে এশিয়া কাপ জিতে দেশের মানুষকে আনন্দের স্রোতে ভাসিয়েছেন নারী ক্রিকেটাররা। তবু অর্থপ্রাপ্তির দিক দিয়ে বেশ পিছিয়ে তাঁরা। এবার সেই বৈষম্য কিছুটা নিরসনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন করে ৩৩ শতাংশ বেতন বাড়ানো হচ্ছে নারী ক্রিকেটারদের।

গতকাল শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা শেষে নারী ক্রিকেটারদের ৩৩ শতাংশ বেতন বাড়ানোর কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, ‘গত বছর ওদের বেতন ভালোই বাড়িয়েছিলাম। তবে এবার আমরা আরও ভালো করার জন্য একটা প্রস্তাব দিলাম, বিশেষ করে যারা নাকি ভালো খেলে। স্বাভাবিকভাবে আমরা ১০-১৫ ভাগ বেতন বৃদ্ধি করি, আমার জানামতে এবার ৩৩ ভাগ বাড়ানো হচ্ছে। তো যারা ভালো খেলে, সে অনুযায়ী মেয়েদের পারিশ্রামিক এ ক্যাটাগরি, বি ক্যাটাগরি, এগুলোতেই আমরা বেশি জোর দিচ্ছি।’

আগের হিসাবে ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ৬০ হাজার টাকা পেতেন। এ ছাড়া ‘বি’ ক্যাটাগরিতে ৪৮ হাজার, ‘সি’ ক্যাটাগরিতে ৩৬ হাজার এবং সর্বশেষ ‘ডি’ ক্যাটাগরিতে থাকা নারী ক্রিকেটাররা পেতেন ২৫ হাজার টাকা করে।

নতুন করে ৩৩ শতাংশ যুক্ত হওয়ায় কারও কারও বেতন লাখ টাকার কাছাকাছি যাবে। কিন্তু সেই অঙ্কটা ঠিক কত হবে, সেটি জানায়নি বিসিবি।

মেয়েদের বেতন বাড়ানোর পাশাপাশি নতুন করে ৮৯ জন প্রথম শ্রেণির ক্রিকেটারের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। পাশাপাশি ঢাকা ও ঢাকার বাইরের ২০ স্টেডিয়াম নিজ উদ্যোগে সংস্কার করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।