জব্দ করা নকল ঘি। ছবি : ডিএমপি

বিভিন্ন নামি ব্র‍্যান্ডের আড়ালে নকল ঘি তৈরির অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) ওয়ারী বিভাগের সদস্যরা।

ডিএমপি জানায়, মঙ্গলবার (১৮ অক্টোবর) রাজধানীর ডেমরার ডগাইর পূর্বপাড়ার একটি বাসা থেকে আসামি মো. মামুন ও মো. সাব্বিরকে গ্রেপ্তার করা হয়।

এ সময় তাঁদের কাছ থেকে বিপুল পরিমাণ নকল নিউ ফ্রেশ গাওয়া ঘি, ফেমাস স্পেশাল গাওয়া ঘি, স্পেশাল বাঘাবাড়ী ঘি, নকল ঘি তৈরির মেশিন, সয়াবিন তেল ও ডালডা জব্দ করা হয়।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিএমপির উপকমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন পিপিএম বলেন, গোপন তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, ঘি তৈরির জন্য প্রয়োজন দুধ, অথচ সেখানে পাওয়া যায় নিম্নমানের সয়াবিন তেল ও ডালডা। আসামিরা ঘি উৎপাদনের কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তাঁরা একটি সংঘবদ্ধ চক্র। বেশি লাভের আশায় নকল ঘি উৎপাদন, মজুত, বিক্রি ও বাজারজাতকরণের সঙ্গে তাঁরা জড়িত। চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

নকল ঘি তৈরির সরঞ্জাম। ছবি : ডিএমপি

পুলিশের এই কর্মকর্তা বলেন, আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ডেমরা থানায় মামলা করা হয়েছে। যেসব দোকানে এসব নকল ঘি পাওয়া যাবে, সেসব দোকানিকে আইনের আওতায় আনা হবে।