সোমবার নতুন করে গড়ে তোলা পাঁচলাইশ মডেল থানার উদ্বোধন করা হয়। ছবি: চট্টগ্রাম মহানগর পুলিশ

প্রায় ৪০ বছর আগের পুরাতন জরাজীর্ণ ভবনে পাঁচলাইশ মডেল থানার কার্যক্রম চলে আসছিল। ভবনটির আধুনিকায়ন করা হয়েছে।
গত সোমবার ভবনটি উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) মো. মোখলেসুর রহমান।

পুরাতন ওই জরাজীর্ণ ভবনকে আধুনিক রূপে গড়ে তোলা হয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-এর নির্দেশে। উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) মো. মোখলেসুর রহমানের তত্ত্বাবধানে এই নির্দেশনা বাস্তবায়ন করেন পাঁচলাইশ মডেল থানার ওসি জাহিদুল কবির।

সম্পূর্ণ নতুন আঙ্গিকে সাজানো থানা কম্পাউন্ডে আগত যেকোনো ব্যক্তি প্রথমেই পাবেন সার্ভিস ডেলিভারি সেন্টার। এর পাশেই রয়েছে ডিউটি অফিসার কক্ষ, অফিসার রুম, ইন্সপেক্টর (তদন্ত)-এর কক্ষ ও ওসির কক্ষ। রয়েছে নারী ও শিশুদের সহায়তায় বিশেষ ডেস্ক। যেখানে নিপীড়িত-নির্যাতিত অসহায় মানুষ এসে নিজ বাসস্থানে ফেরার আগ পর্যন্ত নিরাপদ বোধ করবেন।
প্রতিবন্ধী ব্যক্তিরা যেন থানায় সহজেই থানায় প্রবেশ করতে পারেন, সে জন্য প্রবেশমুখে সিঁড়ির পাশেই রয়েছে বিশেষ ব্যবস্থা। থানার জুনিয়র সেরেস্তাদারের জন্য রয়েছে বিশেষ কক্ষ, যেখানে থানার সব নথি ও মালামাল একজন দক্ষ এএসআইয়ের অধীনে সংরক্ষণ ও ব্যবস্থাপনা করা হয়। অফিসারদের নিবিড় পরিবেশে কার্য সম্পাদনের লক্ষ্যে থানায় কর্মরত সাবইন্সপেক্টরদের জন্য রয়েছে বিশেষ কক্ষ। মহিলা ও পুরুষ আসামিদের জন্য রয়েছে পৃথক দুটি হাজতখানা। মানবিক বিবেচনায় এসব হাজতখানায় মানসম্মত পরিবেশ নিশ্চিত করা হয়েছে। নারী পুলিশ সদস্যদের জন্য রয়েছে বিভিন্ন সুবিধাসংবলিত আলাদা কক্ষ। থানার দ্বিতীয় ও তৃতীয় তলায় রয়েছে থানায় কর্মরত পুলিশ সদস্যদের থাকার সুব্যবস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফর, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) আরাফাতুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (পাঁচলাইশ জোন) মো. শহিদুল ইসলাম, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান, জুমাইরা হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ টি এম রেজাউল করিম প্রমুখ।