দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা) দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। এ সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১৮ জনের।

দুই বছর ধরে চলা এই মহামারিকালে এর আগে মাত্র এক দিন (গত বছরের ২৮ জুলাই) ১৬ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিল। সেদিন ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা ১৬ হাজার ৩৩।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৪৯ হাজার ৪৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত ৩২ দশমিক ৪০ শতাংশ। আগের দিন ১৪ হাজার ৮২৮ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়, রোগী শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৩৭।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ জন পুরুষ ও ৬ জন নারী। তাঁদের মধ্যে ৮ জন ঢাকায় ও ৬ জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। এ ছাড়া রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে একজন করে মারা গেছেন।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এ পর্যন্ত রোগী শনাক্ত হয়েছেন ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ২৫৬ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন। সূত্র: প্রথম আলো।