মালদ্বীপে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

মালদ্বীপে ৬ দিনের রাষ্ট্রীয় সফর শেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশে ফিরেছেন। বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছে মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস উইং।

মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট সোমবার বিকেল সাড়ে ৫টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে, মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাতে বাসস জানিয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় সোমবার বেলা ১টায় মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে আসে।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহর আমন্ত্রণে ২২ ডিসেম্বর দ্বীপরাষ্ট্রটি সফরে যান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরের দিন তাঁর সফরের দ্বিতীয় দিন, যোগ্য স্বাস্থ্য পেশাদারদের নিয়োগ এবং যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক এবং দ্বৈত আয়কর বিলোপের জন্য একটি চুক্তি সই হয়।

এ ছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে একটি সমঝোতা স্মারক (এমওইউ) নবায়ন করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে বাংলাদেশ মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দিয়েছে।