বিশ্বজুড়ে করোনার অমিক্রন ধরন ছড়িয়ে পড়ার পর অনেক দেশ টিকাদান জোরদার করেছে। শুরু করেছে বুস্টার দেশ দেওয়া। এবার বাংলাদেশেও করোনার টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হলো। আজ মঙ্গলবার ঢাকার বেশ কয়েকটি কেন্দ্রে এই টিকা দেওয়া শুরু হয়। খবর যুগান্তরের।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মেডিকেল বার্ন ইউনিট ও বক্ষব্যাধি হাসপাতাল কেন্দ্রে সকাল ১০ টায় বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। এসব কেন্দ্রে লোকজন লাইন ধরে টিকা নিচ্ছেন।

যাঁরা টিকা নিতে পারবেন, তাঁদের আগে থেকেই মোবাইল ফোনে এসএমএস করে কনফার্ম করা হয়েছে। আজ ফাইজারের টিকা দেওয়া হচ্ছে।
আজ রাজধানীসহ সারা দেশের কিছু হাসপাতালে স্বল্প পরিসরে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক গণমাধ্যমকে জানান, বুস্টার ডোজ দিতে সারা দেশের টিকাকেন্দ্রগুলোতে চিঠি পাঠানো হয়েছে। যাদের প্রস্তুতি নেই, তারা কাল বা পরশু থেকে টিকা দেবে। শুরুতে ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। আগে থেকে রেজিস্ট্রেশন করা নির্দিষ্ট নম্বরে এসএমএস (খুদে বার্তা) পাঠানো হবে। এসএমএস ছাড়া কাউকে টিকা দেওয়া হবে না। এসএমএস পাওয়া ব্যক্তিরা কার্ড নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্র থেকে টিকা নেবেন।

যে ব্যক্তি আগে যে কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, সেই কেন্দ্র থেকেই বুস্টার ডোজ পাবেন। যাঁরা নিবন্ধন করে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, তাঁদের সব তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের কাছে আছে।

এর আগে ১৯ ডিসেম্বর করোনার নতুন ধরন অমিক্রন রোধে ১৭ জন প্রবীণ নাগরিককে দিয়ে শুরু হয় বুস্টার ডোজ কার্যক্রম। প্রথম ব্যক্তি হিসেবে বুস্টার ডোজ নেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। এই নারীই দেশের প্রথম টিকা গ্রহীতা।