মহান বিজয় দিবস উপলক্ষে নাটোরে পুলিশের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে মহান বিজয় দিবস উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে পুলিশ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ১৭ ডিসেম্বর এই সংবর্ধনার আয়োজন করা হয়।

নাটোরে জেলা পুলিশ বিজয় দিবস উপলক্ষে ১৭ ডিসেম্বর দুপুর ১২টার দিকে পুলিশ লাইনসের ড্রিল হাউসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা। তিনি বলেন, দেশের সূর্য সন্তান বীরমুক্তিযোদ্ধাদের জীবন বাজি রাখা কৃতিত্বপূর্ণ অবদানের কারণে আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। দেশের সেবায় মানুষের কল্যাণে কাজ করার মধ্য দিয়ে সতত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত থাকা প্রয়োজন আমাদের।

অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত পুলিশ বীর মুক্তিযোদ্ধা মো. সোলায়মান বীর প্রতীকসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা ৭১’র রণাঙ্গণের স্মৃতিচারণ করে বক্তব্য দেন। নাটোর সার্কেলের অীতরিক্ত পুলিশ সুপার মো. মোহসীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পরে সংবর্ধিত মুক্তিযোদ্ধাদের ফুল ও উপহার সামগ্রী প্রদান করা হয় এবং তাদেরকে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

নওগাঁয় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারি পুলিশ সদস্য বীর মুক্তিযোদ্ধাদের দুপুরে পুলিশ লাইনস ড্রিল শেডে জেলা পুলিশের উদ্যোগে সংবর্ধনা দেওয়া হয়েছে। পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। অতিরিক্ত পুলিশ সুপার মো. রকিবুল আকতারের সভাপতিত্বে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিটের সাবেক কমান্ডার হারুন-অল-রশিদ, সাবেক উপজেলা কমান্ডার গোলাম সামদানী, অতিরিক্ত পুলিশ সুপার কে এম এ মামুন চিশতি বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং স্থানীয় মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সদর উপজেলার ১৩, সাপাহারে ৮, মহাদেবপুরে ৬, বদলগাছিতে ৫, মান্দায় ৩, আত্রাইয়ের ৩, রানীনগরের ২, ধামইরহাটের ২ ও নিয়ামতপুরের একজনসহ মোট ৪৩ জন পুলিশ বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়া হয়।

গোপালগঞ্জের মুকসুদপুরে ১৭ ডিসেম্বর বিকেলে থানা চত্বরে পুলিশ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে মুকসুদপুর থানা-পুলিশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুকসুদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর মিয়া। বীর মুক্তিযোদ্ধা পুলিশের প্রায় ৫০ সদস্য সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেন।

নোয়াখালীতে সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। ১৭ ডিসেম্বর দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যান একেএম সামছুদ্দিন জেহানের সভাপতিত্বে ও বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাহজাহানের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা জাহান উপমা, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান ও মোজাম্মেল হক মিলন।

মহান বিজয় দিবস উপলক্ষে লালমনিরহাটে পুলিশের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয় জেলা পুলিশের পক্ষ থেকে। ছবি: বাংলাদেশ পুলিশ

লালমনিরহাট জেলা পুলিশের উদ্যোগে ১৭ ডিসেম্বর দুপুরে পুলিশ লাইনসে ৩৪ জন অবসরপ্রাপ্ত পুলিশ বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে জেলা পুলিশ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার আবিদা সুলতানা, বিপিএম, পিপিএম।

এ ছাড়া মেহেরপুর জেলা পুলিশ পুলিশ লাইনসে পুলিশের অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে।

মেহেরপুরে পুলিশের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয় জেলা পুলিশের পক্ষ থেকে। ছবি: বাংলাদেশ পুলিশ