অনুষ্ঠানে উপস্থিত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। ছবি: বাংলাদেশ পুলিশ

দিনাজপুর ইন সার্ভিস ট্রেনিং সেন্টারে কনস্টেবল ও নায়েক পদমর্যাদার ৫০ জন পুলিশ সদস্যের জন্য দক্ষতা উন্নয়ন কোর্স এবং উপপরিদর্শক পদমর্যাদার ৪০ জন পুলিশ সদস্যের জন্য সিডিআর অ্যানালাইসিস কোর্সের আয়োজন করা হয়েছে।

শনিবার (২১ মে) প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর জেলার পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার)। এতে সভাপতিত্ব করেন ইন সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপার মো. শাহজাহান পিপিএম।

কনস্টেবল ও নায়কদের জন্য শুরু হওয়া কোর্সটি আধুনিক ও যুগোপযোগী পুলিশ গঠনে অন্যতম ক্রিয়াশীল ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন প্রধান অতিথি।

প্রশিক্ষণার্থীদের সঙ্গে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। ছবি: বাংলাদেশ পুলিশ

পুলিশ সুপার বলেন, উপপরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাদের জন্য শুরু হওয়া সিডিআর অ্যানালাইসিস কোর্স তদন্তের ক্ষেত্রে খুবই কার্যকর, গুরুত্বপূর্ণ ও অপরিহার্য বলে পরিগণিত হচ্ছে। অপরাধ ও অপরাধীদের সঠিক অবস্থান এবং অপরাধের সঙ্গে সম্পৃক্ততা নির্ণয়ের ক্ষেত্রে মোবাইল ফোনের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অপরাধীদের শনাক্তকরণের ক্ষেত্রে সিডিআর অ্যানালাইসিস অন্যতম ডিজিটাল মাধ্যম। এ-সংক্রান্ত সঠিক জ্ঞান বাংলাদেশ পুলিশের তদন্ত কার্যক্রমকে আরও বেশি বেগবান ও শক্তিশালী করবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। প্রশিক্ষণের মাধ্যমে সিডিআর ব্যবহার করে অপরাধীদের শনাক্তকরণ এবং অধিকরণ-সংক্রান্ত সুগভীর জ্ঞান প্রদান করা হবে।

সভাপতির বক্তব্যে মো. শাহজাহান বলেন, সরকার কর্তৃক সব ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণার্থীরা যেন যথাযথভাবে মনোনিবেশ করে প্রশিক্ষণ দুটি গ্রহণ করেন।