ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। ছবি- ডিএমপি নিউজের।

জনগণকে কাঙ্ক্ষিত সেবা দিয়ে থানাকে আইনি সেবার কেন্দ্রবিন্দুতে পরিণত করতে হবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জনসেবায় কতটা আন্তরিক তা সম্মানিত নগরবাসীকে বুঝাতে হবে বললেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার)।

আজ রোববার সন্ধ্যায় ডিএমপি হেডকোয়ার্টার্সের ৬ষ্ঠ তলায় ক্রাইম অ্যান্ড অপস্ ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। খবর ডিএমপি নিউজের।

উপস্থিত অফিসার ও ফোর্সদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার বলেন, পুলিশের চাকরি শুধু চাকরি নয়, এটা একটা পবিত্র দায়িত্ব। এবাদতও বটে। রাষ্ট্র আমাদেরকে জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্ব দিয়েছে। পেশাদারত্ব ও কাঙ্খিত সেবা দিয়ে তার বাস্তব প্রতিফলন ঘটাতে হবে।

তিনি বলেন, ডিএমপির প্রত্যেক সদস্যকে শতভাগ ডিসিপ্লিন মেনে চলতে হবে। জনসাধারণের সাথে সৌজন্যমূলক আচরণ করতে হবে। মহানগরবাসীর সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে পুলিশ সদস্যদের দিন-রাত পরিশ্রম করে দায়িত্ব পালন করতে হয়। অনেক সময় ধৈর্যচ্যুতি হতে পারে, তারপরও ধৈর্য ধরে জনগণকে সেবা দিয়ে যেতে হবে। কেউ অপরাধ করলে তার ব্যক্তিগত দায় ডিএমপি নেবে না। তবে যদি দায়িত্ব পালন করতে যেয়ে কোন অফিসার-ফোর্স বিপদে পড়ে আমরা সর্বস্ব দিয়ে তাকে সহযোগিতা করার জন্য ঝাঁপিয়ে পড়ব। আমরা কারো সাথে খারাপ ব্যবহার করব না। পেশাদারত্বের সাথে ভালো ব্যবহার করে অন্যের খারাপ ব্যবহারের জবাব দেব।

কমিশনার বলেন, জামিনে ছাড়া পেয়ে কোনও অপরাধী যেন চাঁদাবাজ বা গ্যাং গ্রুপ তৈরি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিভিন্ন হোস্টেল ও মেসে অবস্থানরত সন্দেহভাজনেদর ওপর নজর রাখতে হবে, প্রয়োজনে তল্লাশি করতে হবে। ফেসবুক ও ইউটিউবে প্রচারিত কোনও বিভ্রান্তিকর তথ্য বা গুজবে কান দেয়া যাবে না। পুলিশি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে আরো বেগবান করতে হবে।

তিনি আরো বলেন, সামনের যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

এর আগে অপারেশনস্ ও ক্রাইম বিভাগের পক্ষ থেকে প্রেজেন্টেশনের মাধ্যমে বিভাগদ্বয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সংশ্লিষ্ট বিভাগের উপ-পুলিশ কমিশনাররা।

এসময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বিপিএম (বার); অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খঃ মহিদ উদ্দিন বিপিএম-বার; অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান; অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান বিপিএম (বার); অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, বিপিএম (বার), পিপিএম (বার); যুগ্ম পুলিশ কমিশনারগণ, উপ-পুলিশ কমিশনারগণ ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।