স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: ডিএমপি নিউজ

টানা তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন ঢাকা-১২ আসন থেকে নির্বাচিত বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল এমপি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার গঠনের এক দিন পর বৃহস্পতিবার মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৩৬ জন। এর মধ্যে পূর্ণমন্ত্রী ২৫ জন ও প্রতিমন্ত্রী রয়েছেন ১১ জন।

আজ সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর আগে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শপথ অনুষ্ঠান শুরু হয়।
প্রথমে শেখ হাসিনাকে মাননীয় প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি। এরপর মন্ত্রী ও প্রতিমন্ত্রীদেরও শপথবাক্য পাঠ করানো হয়।

আসাদুজ্জামান খান ২০০৮ সালে বাংলাদেশের নবম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ঢাকা-১১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।
২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পান।
আসাদুজ্জামান ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন এবং আবার শপথ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন।