সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার)। ছবি : ডিএমপি

শিয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান পবিত্র আশুরা উদযাপন ও তাজিয়া মিছিল উপলক্ষে ডিএমপির পক্ষ থেকে নেওয়া হয়েছে সর্ব্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

ডিএমপি জানায়, হোসেনি দালান ইমামবাড়া পরিদর্শন শেষে বৃহস্পতিবার (৪ আগস্ট) সাংবাদিকদের ব্রিফিংকালে এমনটিই জানান ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার)।

আশুরা ও তাজিয়া শোক মিছিলের নিরাপত্তা সম্পর্কে ডিএমপি কমিশনার বলেন, তাজিয়া মিছিল সম্পূর্ণ নিরাপত্তার বলয়ে বেষ্টিত থাকবে। নিরাপত্তাব্যবস্থার মূল বৈশিষ্ট্য হলো চেকপোস্ট থাকবে, বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পিকেট ডিউটি থাকবে, রুফটপ ডিউটি থাকবে। পাশাপাশি যেসব ক্যাম্পাস থেকে তাজিয়া মিছিলগুলো শুরু হবে, সেসব স্থানে ডগ স্কোয়াড এবং বোম্ব ডিসপোজাল ইউনিট থাকবে। যে রাস্তা দিয়ে তাজিয়া মিছিল যাবে, সেই রাস্তা সম্পূর্ণ নিরাপত্তার বলয়ে বেষ্টিত থাকবে।

তিনি বলেন, কয়েক দিন আগে থেকেই বিভিন্ন এলাকায় যেসব আবাসিক হোটেল ও মেস আছে, সেগুলোতে তল্লাশি, রেইড, ব্লক রেইড চালানো হবে। পাশাপাশি সোশ্যাল মিডিয়াতে কোনো অপপ্রচার বা হিংসাত্মক বক্তব্য দেওয়া হচ্ছে কি না, সেগুলো আমরা লক্ষ রাখব এবং সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

তিনি আরও বলেন, তাজিয়া মিছিলের আনুষ্ঠানিকতা মূলত ৭ আগস্ট থেকে শুরু হয়ে ৯ আগস্ট পর্যন্ত চলবে। তবে কিছু কিছু জায়গায় ৬ আগস্ট থেকে শুরু হয়ে যাবে আনুষ্ঠানিকতা।

নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা জানি কোনো কোনো তাজিয়া মিছিলে লক্ষাধিক মানুষ অংশ নেন। ফলে নগরবাসীকে অনুরোধ করব, তাজিয়া মিছিলের কারণে রাস্তায় যানজট সৃষ্টি হতে পারে, আপনারা ধর্মীয় অনুষ্ঠান হিসেবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরাও সাধ্যমতো চেষ্টা করব যাতে মানুষের ভোগান্তি কম হয়।