চীন হুঁশিয়ার করে দিয়ে বলেছে, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফরে এসে জাপানে তাইওয়ান ইস্যুতে বক্তব্য দেওয়ার পর বেইজিংয়ের ওই সতর্কবাণী এল। খবর চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো এশিয়া সফর করছেন জো বাইডেন। পাঁচ দিনের এই সফরে তিনি প্রথমে দক্ষিণ কোরিয়ায় যান। এরপর যান জাপানে। সেখানেই অবস্থানকালে ২৩ মে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, চীন জোর করে তাইওয়ান দখলের চেষ্টা করলে যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নেবে।

তবে পরে অবশ্য হোয়াইট হাউস পরিষ্কার করেছে এই বলে যে যুক্তরাষ্ট্রের ‘একক চীন নীতি’ এখনো অপরিবর্তিত রয়েছে। প্রেসিডেন্ট যা বলেছেন, তা তাইওয়ানকে সহযোগিতা করতে যুক্তরাষ্ট্রের যে আইন আছে, তার আওতায়ই পড়ে।

তবে হোয়াইট হাউসের ওই বক্তব্যে চীনের ক্ষোভ দমন করা যায়নি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বাইডেনের বক্তব্যের পরপরই বলেছে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কোনো শক্তিকে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না। এরপর চীনের স্টেট কাউন্সিলের তাইওয়ানবিষয়ক কার্যালয় বলেছে, যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’।

স্টেট কাউন্সিলের মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্র চীনকে সামলাতে ‘তাইওয়ান কার্ড’ ব্যবহার করছে, এবং এতে নিজেই পুড়ে যাবে।’

উল্লেখ্য, চীনের উপকূল থেকে ১৭০ কিলোমিটারের কম দূরত্বে তাইওয়ানের অবস্থান। অঞ্চলটি নিজেকে স্বাধীন দেশ দাবি করে। তবে চীনের দাবি, এই ভূখণ্ড তাদের। তবে সাত দশকের বেশি সময় ধরে তাইওয়ান স্বায়ত্তশাসনেই রয়েছে। চীন ওই অঞ্চল দখলে নিতে সেখানে কোনো সামরিক পদক্ষেপ নেয়নি। তবে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেছেন, তাইওয়ান চীনের অংশ এবং চীনের সঙ্গে তাইওয়ানের ‘পুনর্মিলন’ অবশ্যম্ভাবী।